শ্রমিক দুর্ঘটনা আইনের সংস্কার জরুরি : ড. কামাল হোসেন


প্রকাশিত: ০৮:১৯ এএম, ০১ নভেম্বর ২০১৪

রানা প্লাজা ও তাজরিন ফ্যাশনের মত মর্মান্তিক দুর্ঘটনা ঘটানোর থেকে বিরত রাখতে আইনের সংস্কার জরুরি হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন ড. কামাল হোসেন।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ ট্রেক্সটাইল-গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত ‘পোষাক শিল্প শ্রমিক কর্মস্থলে নিরাপত্তা, তাজরিন অগ্নিকাণ্ড, রানা প্লাজা ধ্বংসে নিহত-আহত, নিখোঁজ শ্রমিক ক্ষতিপূরণসহ মানবধিকার লংঘনের ঘটনাবলীতে কার্যকর তদন্ত ও প্রয়োজনীয় আইন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. কামাল হোসেন বলেন, রানা প্লাজা ও তাজরিন ফ্যাশনের মর্মান্তিক দুর্ঘনায় নিহত-আহত শ্রমিকদের ন্যায্য ক্ষতিপূরণ দ্রুত পরিশোধ করা উচিত। এসব দুর্ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া উচিত। ভবিষ্যতে এসব দুর্ঘটনা ঘটানোর থেকে বিরত রাখতে আইনের সংস্কার জরুরি হয়ে পড়েছে।

জাপান সফরের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের মহিলা শ্রমিকদের অবহেলা ও তাদের অধিকার নিশ্চিত করলে গার্মেন্টস সেক্টরে সম্ভাবনা আরও বাড়বে। এই সেক্টরে নারীর শ্রম দেশের পোশাক শিল্পকে দ্রুত এগিয়ে নিচ্ছে। অবশ্যই শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে হবে।

নারী শ্রমিকদের অবহেলা থেকে মুক্তি ও তাদের অধিকার নিশ্চিত করতে বিশ্বব্যাপী আন্দোলনের প্রয়োজন বলে জানান এই আইনজীবী।

গার্মেন্টস শ্রকিদের ক্ষতিপূরণের পরিমাণ বাড়ানোর প্রস্তাব রেখে অর্থনীতিবিদ ও ঢাবির অধ্যাপক এম.এম. আকাশ বলেন, দুর্ঘটনায় মৃতদের ১৫ লাখ টাকা, হাত-পা উভয়ক্ষেত্রে ক্ষতিগ্রস্তদের ১০ লাখ টাকা এবং সর্বনিম্ন দেড় লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া উচিত।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ট্রেক্সটাইল-গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল। তিনি বলেন, দক্ষ শ্রমিকের কারণেই পোষাক শিল্প আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। কিন্তু যে শ্রমশক্তির ওপর নির্ভর করে এই শিল্প টিকে আছে, কর্মক্ষেত্রে সেই শ্রমজীবীদের জীবন নানাভাবে আতংকিত এবং নিরাপত্তাহীনতায় রয়েছে।

অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইলের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, অ্যাডভোকেট সুব্রত চৌধরী প্রমুখ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।