টিপিপিতে স্বাক্ষর না করায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ


প্রকাশিত: ০৮:৩২ এএম, ১৭ অক্টোবর ২০১৫

সম্প্রতি যুক্তরাষ্ট্রসহ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১২টি দেশ ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তিতে স্বাক্ষর করেছে। কিন্তু বাংলাদেশ এ চুক্তিতে স্বাক্ষর করতে পারেনি। ফলে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ। শনিবার দুপুরে বিজিএমইএ’র কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন বিজিএমইএ’র নতুন সভাপতি সিদ্দিকুর রহমান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সিদ্ধান্তের কারণে ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তিতে বাংলাদেশ স্বাক্ষর করতে পারেনি।

সিদ্দিকুর রহমান বলেন, ১২টি দেশের মধ্যে ভিয়েতনাম আমাদের প্রতিযোগি দেশ। তারা বিনা শুল্কে যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রফতানি করতে পারবে। অতিরিক্ত শুল্ক প্রদানে পিছিয়ে পরতে পারে বাংলাদেশ। বাংলাদেশ কিভাবে এই চুক্তিতে সম্পৃক্ত হতে পারে সে জন্য সরকারকে কূটনৈতিক উদ্যোগ গ্রহণের অনুরোধ জানাচ্ছি।

তিনি আরো বলেন, গ্যাস ও অবকাঠামোর দাম বৃদ্ধি এবং টাকাসহ বিভিন্ন মুদ্রার বিপরীতে ডলারের মূল্য কমায় পোশাকের ধরপতন দেখা দিয়েছে। ফলে পোশাকখাতে চ্যালেঞ্জের মুখোমুখি আছি আমরা।

এসআই/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।