বাংলাদেশের প্রার্থিতা প্রত্যাহারে নিরাপত্তা পরিষদে জাপান


প্রকাশিত: ০৩:২৩ এএম, ১৭ অক্টোবর ২০১৫

বাংলাদেশ প্রার্থিতা প্রত্যাহার করায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে জাপান। এ নিয়ে নিরাপত্তা পরিষদে ১১ বারের মতো সদস্য নির্বাচিত হলো জাপান। জাপান ও বাংলাদেশই ছিল এ পরিষদে এশিয়া মহাদেশের প্রার্থী। কিন্তু বাংলাদেশ আগেই প্রার্থীতা প্রত্যাহার করায় জাপান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়। দেশটি ২০১৬-১৭ - এ দুই বছরের জন্য জন্য নিরাপত্তা পরিষদের সদস্য থাকবে। জাপানের সংবাদপত্র নিক্কেই এশিয়ান রিভিউ সূত্রে এ তথ্য জানা গেছে।

জাপানের পররাষ্ট্র মন্ত্রী ফুমিও কিশিদার বরাত দিয়ে সংবাদপত্রটি জানায়, এ জয় ছিল বিশ্বকে দেখানোর একটি সুযোগ যে, নিরাপত্তা পরিষদের নতুন স্থায়ী সদস্য হবার যোগ্য প্রার্থী জাপান। আগামী ২ বছরে নিরাপত্তা পরিষদে আরও নেতৃত্বস্থানীয় ভূমিকায় থাকতে চায় দেশটি। বিশেষ করে সিরিয়া সংঘর্ষ ও উত্তর কোরিয়াকে মোকাবিলার মতো ইস্যুতে আরও বেশি নিজেদের জড়াতে চায় জাপান। আগামী বছরের জানুয়ারিতে জাপান নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নতুন দায়িত্ব পালন শুরু করবে। ২০১৭ সালের শেষে এ মেয়াদ শেষ হবে।

নিরাপত্তা পরিষদের অস্থায়ী ১০ সদস্য সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য রাষ্ট্রের ভোটে নির্বাচিত হয়। জাপান ১৮৪টি ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। ইউক্রেন, মিসর, উরুগুয়ে, সেনেগালও অস্থায়ী সদস্যপদে নির্বাচিত হয়েছে। নিরাপত্তা পরিষদের স্থায়ী ৫টি দেশ হচ্ছে : যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স ও চীন।

প্রসঙ্গত, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে প্রার্থী হয়েছিল বাংলাদেশ। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, গত বছরের সেপ্টেম্বরে শিনযো আবে ১৪ বছরের মধ্যে প্রথম জাপানি প্রধানমন্ত্রী হিসেবে বাংলাদেশ সফর করায় তার সম্মানে বাংলাদেশ প্রার্থীতা প্রত্যাহার করবে।

জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।