হার্ট সুস্থ রাখতে আদা


প্রকাশিত: ০৬:৩৩ এএম, ০১ নভেম্বর ২০১৪

আমরা সবাই আদার একটাই গুণ সম্পর্কে জানি সেটা হল আদা সর্দি, কাশি, ঠান্ডা লেগে যাওয়ার থেকে আমাদের সুরক্ষা দেয়। কিন্তু আমাদের মধ্যে কতজন জানে যে আদা আমাদের হার্ট এর খেয়াল রাখে? তাহলে এবার একটু জেনে নিন কিভাবে এই আদা আমাদের হার্টের যত্ন নেয়।

আদাতে এমন কিছু উপাদান থাকে যা আমাদের হার্টকে সুরক্ষা দেয়। এতে ‘ইসজিন্জারল’ বলে একটি পদার্থ আছে যা আমাদের রিলাক্স করতে সাহায্য করে। তাই খুব স্বাভাবিক ভাবেই আমাদের চিন্তামুক্ত রেখে হার্ট এর যত্ন নেয়। আদার অ্যান্টি-ইন্ফ্লেমেটারি এজেন্ট আমাদের শরীরের রক্তের জালিকা নমনিয় করে এবং হার্টের নানারকমের রোগব্যধি থেকে সুরক্ষিত করে।

এতে কোলেস্টেরল করার এক অদ্ভুত ক্ষমতা রয়েছে। রোজ নিয়মিত আদা খেলে আমাদের শরীরে জমে থাকা কোলেস্টেরলকে বাইল অ্যাসিডে পরিণত করে তা আমাদের শরীর থেকে নিকাষ করে।

এতে আরও একটি গুণ আছে যা আমাদের শরীরের রক্তে প্লেটলেট গুণগত মানও বাড়াতে সাহাজ্য করে। আদার এই ভরপুর গুণ আমাদের অনেকেরই একদম অজানা। তাই আপনার হার্টকে সুস্হ রাখতে রোজ সকালে একটু আদা কুচি দেবে অতুলনীয় কিছু উপকার।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।