মেয়েদের শিক্ষা দ্বাদশ শ্রেণি পর্যন্ত বাধ্যতামূলক করার সুপারিশ


প্রকাশিত: ০১:৪০ পিএম, ১৫ অক্টোবর ২০১৫

বাল্য বিবাহ ঠেকাতে মেয়েদের শিক্ষা দ্বাদশ শ্রেণি পর্যন্ত বাধ্যতামুলক করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।
 
কমিটি সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, জাহাঙ্গীর কবীর নানক, ছলিম উদ্দীন তরফদার, গোলাম মোস্তফা, এস. এম. আবুল কালাম আজাদ, মোহা. মামুনুর রশিদ এবং সেলিনা আক্তার বানু অংশ নেন।
 
এর আগে বাল্য বিবাহ ঠেকাতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি একটি উপকমিটি গঠন করেছিল। বৈঠকে বাল্যবিবাহ প্রতিরোধে গঠিত এই সাব-কমিটি একটি প্রতিবেদন উপস্থাপন করে।

ওই প্রতিবেদনে মেয়েদের পাশাপাশি বাল্য বিবাহ ঠেকাতে ছেলেদেরও দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষা বাধ্যমুলক করার সুপারিশ করে। এছাড়া এ বিষয়ে জনমত গঠনেরও  পরামর্শ দেয় উপকমিটি।
 
বাল্যবিবাহ প্রতিরোধ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিন সাব-কমিটির পক্ষে এবং সাব-কমিটির সদস্য মাহাবুব আরা বেগম গিনি সেলিনা বেগম অংশ নেন।

এইচএস/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।