শুক্রবার চ্যানেল আইতে রেজানুরের সময়কাল


প্রকাশিত: ০৬:৫৪ এএম, ১৫ অক্টোবর ২০১৫

জোর করে হাসানোর নাটক-টেলিছবি নির্মাণের এই মন্দা সময়ে বিশিষ্ট সাংবাদিক, নির্মাতা রেজানুর রহমান নির্মাণ করেছেন ব্যতিক্রমী গল্পের টেলিছবি ‘সময়কাল’।

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বর্ষিয়ান অভিনেতা হাসান ইমাম ও দর্শকপ্রিয় অভিনেত্রী ডলি জহুর। এছাড়াও আছেন এরফান সাজ্জাদ, সুকর্ন হাসান, শহীদুল আলম সাচ্চু, মোহাম্মদ বারী, উপস্থাপক শফিউজ্জামান লোদী, মিডিয়া কর্মী রাজু আলীম এবং অ্যানী খান।

টেলিছবিটিতে দুটি গুরুত্বপুর্ণ চরিত্রে অভিনয় করেছেন বিশিষ্ট চলচ্চিত্রকার ও অভিনেতা আমজাদ হোসেন এবং উপস্থাপক আনজাম মাসুদ।

নির্মাতা জানালেন, একজন খ্যাতিমান চিত্র নির্মাতার শেষ জীবনের করুণ দিন যাপন ও তার পরিবারের সদস্যদের টানাপোড়েন নিয়ে এই নির্মাণের গল্প। এখানে ওই পরিচালকই নায়ক-ওই পরিচালকই গল্পের অভিভাবক।

টেলিছবিটির গল্প নিয়ে তিনি বলেন, ‘দেশের একজন বিশিষ্ট চলচ্চিত্র পরিচালকের জীবন সংগ্রামকে ঘিরে ‘সময়কাল’ টেলিছবির কাহিনী বিধৃত হয়েছে। মির্জা হায়দার নামের মানুষটি সৃজনশীল, জীবনমুখী অসংখ্য চলচ্চিত্র নির্মাণ করে তিনি পেয়েছেন দেশে-বিদেশে অনেক পুরস্কার। এক সময় দেশের চলচ্চিত্রাঙ্গনে তিনি ছিলেন মহানায়ক। শুটিং স্পটে, তার বাড়িতে ভক্তদের ভিড় লেগেই থাকত। অভিনেতা-অভিনেত্রীরাও তার চারপাশে ভিড় করতেন। আজ যারা দেশের চলচ্চিত্রে নামকরা অভিনেতা, অভিনেত্রী তাদের অনেকেই এই চিত্র পরিচালকের হাত ধরেই মিডিয়ায় এসেছেন।

একদিন ছবির শুটিং করার সময় অসতর্ক মুহূর্তে একটি ভবনের ছাদ থেকে পরে যান এই চিত্র পরিচালক। আর উঠে দাঁড়াতে পারেন না। মারাত্মক অসুস্থ অবস্থায় শয্যাশায়ী হন তিনি। তার অসুস্থতা যতই বাড়ে আশে পাশের মানুষেরা, আত্মীয় স্বজন, এমনকি বন্ধুরাও তার কাছ থেকে ততই সরে যেতে থাকে। একপর্যায়ে করুণ এক বাস্তবতার মুখোমুখি দাঁড়ায় এই চিত্র পরিচালকের গোটা পরিবার। এখানে ওই পরিচালকের ভূমিকায় আমি সবার প্রিয় অভিনেতা সৈয়দ হাসান ইমামকে দেখিয়েছি। তার স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন ডলি জহুর।’

রেজানুর আরো বলেন, ‘আমি এবং আমরা সবাই আমাদের গুরু স্থানীয়, শ্রদ্ধাভাজন গুণী মানুষদের পাশে দাঁড়াবো এটাই এই গল্পের মূল কথা। সে জায়গা থেকে আশা করছি ভিন্ন ঘরানার এই নির্মাণ সবাইকে খানিকটা হলেও ভাবাবে। বিশেষ করে আমরা যারা শোবিজে কাজ করি তাদের মধ্যে যদি এই টেলিফিল্ম বিন্দুমাত্র ভাবনার তৈরি করে সেটাই হবে আমার সার্থকতা।’

টেলিছবিটির দৃশ্যধারণে ছিলেন ইকবাল ইব্রাহীম পলাশ। আবহ সংগীত করেছেন বিপ্লব বড়ুয়া।  

শুক্রবার রাত ৭টা ৫০ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে টেলিছবি ‘সময়কাল’।

এলএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।