দাসিয়ারছড়ায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী


প্রকাশিত: ০৫:০৬ এএম, ১৫ অক্টোবর ২০১৫

কুড়িগ্রামের সদ্য বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী ফুলবাড়ী উপজেলার দাসিয়ারছড়ায় পৌঁছান। সেখানে তিনি বিদ্যুৎ-সংযোগ প্রকল্পের উদ্বোধন করবেন। এছাড়া ইডকলের প্রোগ্রামের অধীনে সোলার হোম সিস্টেম বিতরণ এবং সুধী সমাবেশে যোগদান করবেন তিনি।

এদিকে দীর্ঘ ৬৮ বছর পর বাংলাদেশের সঙ্গে যুক্ত হওয়া মানুষগুলো প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে দাসিয়ারছড়া ছিটমহল বর্ণিল সাজে সাজিয়েছে। তোরণে ছেয়ে গেছে পুরো শহর।

দাসিয়ারছড়া থেকে কুড়িগ্রামে ফিরে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করে দুপুর আড়াইটায় কুড়িগ্রাম সরকারি কলেজ মাঠে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

৬৮ বছর অন্ধকারে থাকা মানুষগুলোর মাঝে প্রধানমন্ত্রী বিদ্যুতের আলো জ্বালিয়ে উন্নয়নের মূল স্রোতে নিয়ে আসার সূচনা করবেন। ঘোষণা করবেন ইন্দিরা-মুজিব দাসিয়ারছড়া ইউনিয়ন পরিষদের। ছিটবাসীদের চাওয়া-পাওয়া নিয়ে মতবিনিময় করবেন তিনি।

স্থানীয় সূত্রে জানা যায়, সদ্য বিলুপ্ত ছিটমহলে ৩৩ কোটি ৬৪ লাখ ৪৭ হাজার ৬৩৭ টাকার উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে সরকার। এর মধ্যে একটি অত্যধুনিক ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স। তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি মাধ্যমিক, নিু মাধ্যমিক বিদ্যালয় ও একটি মাদ্রাসা স্থাপন করা হবে। তৈরি করা হবে তিনটি স্বাস্থ্য সেবা কেন্দ্র। এলজিআরডির বিশেষ বরাদ্দে হবে একটি পাবলিক লাইব্রেরি কাম কমিউনিটি সেন্টার। উন্নত স্যানিটেশন ব্যবস্থা ও গভীর নলকূপ স্থাপনেরও ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া একটি পুলিশ তদন্ত কেন্দ্রসহ কৃষি খাতের সাতটি, বিআরডিবির সাতটি, সমবায় অধিদফতরের ছয়টি ও মহিলা ও শিশু মন্ত্রণালয়ের তিনটি প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের নতুন এ ইউনিয়নের সুবিধাবঞ্চিত মানুষকে নাগরিক সুযোগ-সুবিধা দেয়া হবে। এসবের জন্য শিগগিরই বিলুপ্ত ছিটমহলগুলোর বাসিন্দাদের জাতীয় পরিচয়পত্র প্রদানের কার্যক্রম শুরু হবে। সবার জন্য উন্মুক্ত থাকবে একটি বাড়ি একটি খামার প্রকল্প।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।