আজ বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস


প্রকাশিত: ০৪:৪৮ এএম, ১৫ অক্টোবর ২০১৫
প্রতীকী ছবি

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস আজ। সারা বিশ্বের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হচ্ছে। ‘করুণা নয়, চাই সহযোগিতা, সহমর্মিতা’ এই আহ্বানে একীভূত সমাজ গড়ার লক্ষ্যে বাংলাদেশের ৪০ লাখ দৃষ্টি প্রতিবন্ধী জনগোষ্ঠিকে সমাজের মূল স্রোতে নিয়ে আসার প্রয়াসে এই দিবসটি উদযাপিত হচ্ছে।

সাদাছড়ি বহনকারী দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিকে নিরাপদে পথ চলতে সাহায্য করার উদ্দেশ্যে সচেতনতা বাড়ানোই এই দিবসের লক্ষ্য। দৃষ্টি প্রতিবন্ধীদের নিরাপদে চলাফেরা নিশ্চিত করতে ১৯৬৯ সাল থেকে প্রতি বছর ১৫ অক্টোবর দিবসটি পালিত হচ্ছে।

এ উপলক্ষে আজ (বৃহস্পতিবার) সমাজকল্যাণ মন্ত্রণালয়, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন, সমাজ সেবা অধিদফতর, বাংলাদেশ জাতীয় সমাজ কল্যাণ পরিষদ এবং জাতীয় প্রতিবন্ধী ফোরামের যৌথ উদ্যোগে এক শোভাযাত্রা বরে করা হবে। বিকাল ৩টায় বাংলাদেশ বেতার ভবনের সামনে থেকে শুরু হয়ে সমাজসেবা অধিদফতর মিলনায়তনে গিয়ে শোভাযাত্রাটি শেষ হবে। এরপর আলোচনা সভা, সাদাছড়ি বিতরণ, অন্ধ ক্রিকেটারদের সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

উল্লেখ্য, বর্তমানে দেশে প্রায় ৩৫ লাখ দৃষ্টিপ্রতিবন্ধী আছে। অপুষ্টি, টাইফয়েড, আমাশয়, ডায়রিয়া, পোলিও, এসিড নিক্ষেপসহ বিভিন্ন দুর্ঘটনায় দিন দিন দৃষ্টিপ্রতিবন্ধীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

জেডএইচ/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।