হাজার শিশুকে শেখানো হবে হাত ধোয়া


প্রকাশিত: ১০:২৫ এএম, ১৪ অক্টোবর ২০১৫

এক হাজার স্কুল শিক্ষার্থী ও শিশুকে ভালোভাবে হাত ধোয়া শেখাবে বাংলাদেশ ফুড সেফটি নেটওয়ার্ক (বিএফএসএন)। বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে বৃহস্পতিবার মানিক মিয়া এভিনিউয়ের রাজধানী উচ্চ বিদ্যালয়ে এ অনুষ্ঠানের আয়জন করা হয়েছে। বুধবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষা স্বাস্থ্য উন্নয়ন কার্যক্রমের(শিসউক) নির্বাহী পরিচালক শাকিউল মিল্লাত মোর্শেদ।

তিনি জানান, হাত ধোয়া শুধু সহজই নয়, নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস শিশুদের অনেক রোগ থেকে দূরে রাখে। বিশ্বে কোটি কোটি শিশুর মৃত্যুর কারণ ডায়েরিয়া ও নিউমোনিয়া। শুধুমাত্র হাত ধোয়ার অভ্যাস থাকলেই শিশুরা এ রোগ থেকে রক্ষা পেতে পারে।

অনুষ্ঠানে হাত ধোয়া শেখানোর পাশাপাশি শিশুদের হাত ধোয়ার প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে। শিশুরা নতুন কিছুকে সহজেই গ্রহণ করে। তাদের হাত ধোয়া শেখালে তা  পরিবার ও সমাজের অভ্যাস পরিবর্তনে জোরালো ভূমিকা রাখবে বলে জানান তিনি।

হাত ধোয়া দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। অনুষ্ঠানের পাশাপাশি মানিক মিয়া এভিনিউতে রিকশাচালকদের হাত ধোয়া সম্পর্কিত টি শার্ট বিতরণ করা হবে।

বাংলাদেশ জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (ফাও), স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বিএফএসএন, কনজুমার এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), উন্নয়ন বিকল্পের নীতিনির্ধারণী গবেষণা (উবিনীগ), শিসউক এবং হাঙ্গার ফ্রি সংগঠনগুলো যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করবে। ঢাকার পাশাপাশি দেশের ১২ টি জেলায় একই ধরণের অনুষ্ঠানের আয়োজন করেছে সংগঠনগুলো।

এআর/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।