রাজধানী যেখানে থমকে দাঁড়ায়


প্রকাশিত: ০৩:২১ পিএম, ১৩ অক্টোবর ২০১৫

‘মরার শহর। এই শহরে মানুষ থাকে! গরু-ছাগলও থাকার জায়গা না। কি করতে যে ঢাকায় আইছিলাম?’ চোখে মুখে বিরক্তি আর চরম অস্বস্তি নিয়ে ক্ষোভ প্রকাশ করছিলেন পঞ্চাশোর্ধ হালিমা খাতুন। গ্রামের বাড়ি ময়মনসিংয়ের গফরগাঁও। থাকেন মালিবাগে। স্বামী মালিবাগে দোকান করেন। বড় মেয়ের বাড়ি বাড্ডা লিংক রোডে।

মঙ্গলবার মেয়ের কাছে যাবেন বলে মালিবাগ থেকে বাসে উঠেছিলেন বিকাল ৩টার দিকে। লিংক রোডে আসতে সময় লেগেছে দেড় ঘণ্টা। বাস থেকে যখন নামছিলেন, তখন গুড়িগুড়ি বৃষ্টি। অমন বৃষ্টিতে রাস্তার মাঝেই বাস থেকে নামিয়ে দেয়া হয় হালিমাকে।

ফুটপাত ঘেঁষে রাস্তার একাংশ তখন হাঁটু পরিমাণ পানিতে ডোবা। হালিমাকে রাস্তার মাঝে নামানো ছাড়া আর কোনো উপায়ও ছিল না। ময়লা-আবর্জনাযুক্ত পানি মাড়িয়েই ফুটপাতে ওঠেন হালিমা। এক হতে ব্যাগ, অন্য হাতে জুতা। বোরখার নিচের অংশ ভেজা।

উষ্মা প্রকাশ করে জাগো নিউজকে হালিমা বলছিলেন, ৯ বছর হয় ঢাকায় এসেছি। চোখের সামনে অনেক কিছুই দেখলাম। দিনকে দিন এই সড়ক চলাচলের অযোগ্য হয়ে পড়ছে। মন চায় না ঘর থেকে বের হই।

কুড়িল-মালিবাগ রাস্তায় চলাচল করলে হালিমার মতো তিক্ত অভিজ্ঞতা যেকোনো যাত্রীর-ই হতে পারে। রাজধানীর অন্যতম প্রধান এই সড়কটিতে মানুষের যাতায়াত বাড়লেও, কর্তৃপক্ষের নজরদারীর অভাবে তা যেন দিনকে দিন চলাচলের অযোগ্য হয়ে পড়ছে।

jame
গাবতলী-নিউমার্কেট, এয়ারপোর্ট-শাহবাগ এবং কুড়িল-মালিবাগ নামের তিনটি সড়ককে রাজধানীর প্রাণ (রিদম) বলা হয়। অপরিকল্পিত নগরায়ন, যাত্রী সংখ্যা বৃদ্ধি আর যানজটের কারণে তিনটি রাস্তাই এখন প্রাণ হারাতে বসেছে। এর মধ্যে কুড়িল-মালিবাগ রাস্তার চিত্র একেবারে ভয়াবহ পর্যায়ে নেমেছে বলা চলে। গোটা রাস্তাই যেন ময়লার ভাগাড়। সড়কের ব্যস্ততম জায়গা বাড্ডা লিংক রোড। আর এই লিংক রোডের দুই পাশের বড় বড় দুটি ময়লার ভাগাড়। ময়লার পচা দুর্গন্ধ সড়কের যাত্রীদের নিত্যসঙ্গী।

সামান্য বৃষ্টি হলেই ময়লার কারণে পানি নিষ্কাশন বন্ধ হয়ে যায়। বন্ধ হয়ে যায় যান চলাচল। হাজার হাজার যাত্রীর ভোগান্তির যেন অন্ত থাকে না।

সড়কটি চলাচলের অযোগ্য হয়ে পড়ার আরেকটি কারণ হচ্ছে সংযুক্ত সড়ক। কুড়িল থেকে মালিবাগ পর্যন্ত এ সড়কের দুই পাশে প্রায় অর্ধশত সড়ক যুক্ত হয়েছে। এসব সংযুক্ত সড়কে গাড়ি টার্ন নেয়ার কারণেই যানজটের মাত্রা বেড়ে যাচ্ছে।
এর মধ্যে গুলশান লিংক রোড, হাতিরঝিল লিংক রোড আর বসুন্ধরা লিংক রোড সড়কটিতে ভোগান্তির পরিমাণ কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। সড়কটিতে দিনের বেশির ভাগ সময় যানজট থাকায় রাজধানীর অন্যান্য সড়কেও এর প্রভাব পড়ছে।

সড়কটির সংকীর্ণ ফুটপাত এবং ফুটপাতের ওপর শত শত দোকান পথচারী চলাচলে প্রতিবন্ধকতার অন্যতম কারণ। পুলিশ এবং প্রভাবশালী মহলকে চাঁদা দিয়ে ফুটপাত দখল করে চলছে রমরমা ব্যবসা। এরমধ্যে যেটুকু ফুটপাত রয়েছে, তাও আবার খানাখন্দে ভরা। যানজটের কারণে কেউ গাড়ি থেকে নেমে ফুটপাত ধরে হাঁটতে চাইলেও স্বাচ্ছন্দ্যে হাঁটার কোনো উপায় নেই।

এ যেন অবরুদ্ধ এক জনপথ, যেখানে থমকে আছে রাজধানী। যেন দুর্ভোগ, ভোগান্তি আর বিড়ম্বনার অপর নাম কুড়িল-মালিবাগ মহাসড়ক।

এএসএস/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।