ইউনিসের টানা তৃতীয় সেঞ্চুরি


প্রকাশিত: ০৫:২৮ পিএম, ৩০ অক্টোবর ২০১৪

বয়সের ভারে যে ইউনিস খান ব্যাটের জৌলুস হারিয়ে ফেলেছিলেন বলে মনে করা হচ্ছিল, দল থেকে যখন তখন বাদ পড়ার শঙ্কা যাকে ঘিরে আবর্তিত হচ্ছিল, সেই ইউনিস খানই টেস্ট ক্রিকেটের টানা তৃতীয় শতক হাঁকিয়েছেন। আবুধাবী টেস্টের প্রথম দিনে ক্যারিয়ারের ২৭তম টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছেন ইউনিস খান।

দিনশেষে ১১১ রানে অপরাজিত রয়েছেন তিনি। শুধু তাই নয়, এই সেঞ্চুরির সুবাদে গত ৯০ বছরে প্রথম ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা ৩ শতক হাঁকানোর গৌরব অর্জন ইউনিস খান।

এদিকে, সেঞ্চুরির দেখা পেয়েছেন পাকিস্তানের আরেক ব্যাটসম্যান আজহার আলী। টেস্ট ক্যারিয়ারে এটি তার ৬ষ্ঠ সেঞ্চুরি। দিনশেষে ১০১ রানে অপরাজিত রয়েছেন তিনি। ইউনিস ও আজহারের সেঞ্চুরির ওপর ভর করে আবুধাবী টেস্টের প্রথম দিনে মজবুত অবস্থানে পাকিস্তান।

প্রথম দিনের খেলা শেষে প্রথম ইনিংসে পাকিস্তানের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ৩০৪ রান। আবুধাবীর শেখ জায়েদ স্টেডিয়ামে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার মধ্যকার দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। টসে জিতে এই আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হক।

শুরুটা খুব একটা ভাল হয়নি পাকিস্তানীদের। দলীয় ৫৭ রানে আউট হয়েছেন ওপেনার আহমেদ সেহজাদ। ব্যক্তিগত ৩৫ রানে আউট হয়েছেন তিনি। অপর ওপেনার মোহাম্মদ হাফিজ করেছেন ৪৫ রান। দলীয় ৯৫ রানে দ্বিতীয় উইকেট হারিয়েছে পাকিস্তান। এর পর আজহার ও ইউনিসের জোড়া সেঞ্চুরিতে হতাশ হতে হয়েছে অস্ট্রেলিয়ান বোলারদের।

এজুটি ভাঙার চেষ্টায় ৮ বোলারকে ব্যবহার করেছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক মাইকেল ক্লার্ক। যদিও তা কাজে দেয়নি শেষ অবধি। এই জুটি ২০৮ রান যোগ করেছে, যা দিনশেষে পাকিস্তানকে দিয়েছে মজবুত ভিত্তি।

উল্লেখ্য, দুবাইয়ে প্রথম টেস্টে অস্ট্রেলিয়াকে ২২১ রানে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে পাকিস্তান। ওই টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন ইউনিস খান।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।