প্রজ্ঞাপন জারির আগেই সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বহালের দাবি


প্রকাশিত: ১২:০৩ পিএম, ১৩ অক্টোবর ২০১৫

জাতীয় বেতনস্কেল-২০১৫ এর প্রজ্ঞাপন জারির আগেই সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বহালের দাবি জানানো হয়েছে। বিসিএস সমন্বয় কমিটির জরুরি সভা থেকে এ দাবি জানানো হয়। সমন্বয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি প্রকৌশলী কবির আহমেদ ভূইয়া সভায় সভাপতিত্ব করেন। মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে সংগঠনটি।

সভায় উপজেলা পর্যায়ের সেলফ ড্রয়িং অফিসারদের বেতনভাতা বিলে ইউএনও’র স্বাক্ষরের সিদ্ধান্তও বাতিলের জোর দাবি জানানো হয়। এ সিদ্ধান্ত গণতন্ত্রের সঙ্গে সংগতিপূর্ণ নয়। ইউএনওসহ উপজেলা কর্মকর্তাদের কার্যক্রম পরিবীক্ষণ ও দায়বদ্ধতা নির্বাচিত প্রতিনিধি হিসেবে উপজেলা চেয়ারম্যানের কাছে ন্যাস্ত করতে হবে।

মহলবিশেষ সরকারের উন্নয়ন কর্মসূচিকে বাধাগ্রস্ত করতে বেতনস্কেল থেকে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বাদ দেওয়া এবং বিধিলঙ্ঘন করে উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের বেতনভাতা বিলে ইউএনও’র স্বাক্ষর করার মত পদক্ষেপ নিয়ে কর্মকর্তাদের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে।

সভায় আলোচনা হয় যে, কর্মকর্তাদের মধ্যে ৯৮ দশমিক ৬৫ ভাগই চতুর্থ থেকে নবম গ্রেডে অবস্থান করেন। এর অধিকাংশ কর্মকর্তা মাঠ পর্যায়ে সরকারের উন্নয়ন কর্মসূচির সঙ্গে প্রত্যক্ষভাবে সংশ্লিষ্ট।

বেতনস্কল-২০১৫ এর মাধ্যমে এসব কর্মকর্তাদের মর্যাদাহানী এবং আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত করা হয়েছে।  

সভায় ২০ অক্টোবরের মধ্যে বিসিএস সমন্বয় কমিটির উপজেলা, জেলা ও বিভাগীয় কমিটি পুনর্গঠন করার সিদ্ধান্ত গৃহীত হয়। এজন্য ক্যাডার অ্যাসোসিয়েশনগুলোকে বিভিন্ন বিভাগের দায়িত্ব প্রদান করা হয়। এছাড়া প্রকৃচি ও বিসিএস সমন্বয় কমিটি যৌথভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে এসব সমস্যার সমাধানে তার হস্তক্ষেপ কামনা, বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সদস্যদের সঙ্গে সাক্ষাৎ, প্রকৌশলী কৃষি ও চিকিৎসক পেশাজীবী (প্রকৃচি) নেতৃবৃন্দের সঙ্গে সমন্বয় কমিটির মতবিনিময় এবং ২৪ অক্টোবর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে প্রতিনিধি সভা করার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতিনিধি সভা থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। এ সময়ের মধ্যে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ের কমিটিসমূহ সংসদ সদস্যসহ স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে বেতনস্কেল ও উপজেলা কর্মকর্তাদের বেতনভাতা বিলে ইউএন’র স্বাক্ষর করার নেতিবাচক দিক নিয়ে মতবিনিময় করবে।

সভায় বিসিএস সমন্বয় কমিটির সহ-সভাপতি ডা. মুশতাক হোসেন, মহাসচিব ফিরোজ খান, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক মাসুমে রব্বানী, সমাজকল্যাণ সম্পাদক ড. জিএম ফারুক ডন, প্রচার সম্পদক স. ম. গোলাম কিবরিয়া, বন ক্যাডারের সভাপতি মো. ইউনুস আলী, কৃষি ক্যাডারের সভাপতি তাসাদ্দেক আহমেদ, মহাসচিব মো. খায়রুল আলম প্রিন্স, সড়ক ও জনপথ ক্যাডারের সাধারণ সম্পাদক মো. আমান উল্লাহ, স্বাস্থ্য ক্যাডারের সভাপতি ড. আ. ম. সেলিম রেজা, ইকনমিক ক্যাডারের মহাসচিব আফরোজা মোয়াজ্জেম, সাধারণ শিক্ষা ক্যাডারের সভাপতি অধ্যাপক নাসরিন বেগম, মহাসচিব আই কে সেলিম উল্লাহ খোন্দকার, কর ক্যাডারের ফজলুল হক, তথ্য বেতার ক্যাডারের সায়েদ মোস্তফা কামাল, মৎস্য ক্যাডারের মহাসচিব মজিবুর রহমান, প্রাণিসম্পদ ক্যাডারের সভাপতি মো. মাহবুব আলম ফারুক, গণপূর্ত ক্যাডারের মহাসচিব এ কে এম মনিরুজ্জামানসহ সমন্বয় কমিটি ও বিভিন্ন ক্যাডার অ্যাসোসিয়েশনের নেতারা উপস্থিত ছিলেন।

এসএ/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।