ন্যূনতম মজুরি ১০ হাজার টাকা নির্ধারণের দাবি


প্রকাশিত: ০৩:১৩ পিএম, ১২ অক্টোবর ২০১৫

সকল শ্রমিক-কর্মচারির জন্য ন্যূনতম মজুরি ১০ হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ দাবি জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ইতোমধ্যে মন্ত্রী-এম.পি.দের বেতন-ভাতা অস্বাভাবিকভাবে বৃদ্ধি করা হয়েছে। দেশের মোট শ্রমশক্তি ৬ কোটি ১০ লাখ। এর মধ্যে মাত্র ২১ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারির বেতন-ভাতা বৃদ্ধি করা হয়েছে। ফলে দ্রব্যমূল্যও অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। সাধারণ মানুষের প্রকৃত আয় কমে গেছে। সব মিলিয়ে সাধারণ মানুষের জীবনযাত্রার ওপর নেতিবাচক প্রভাব পড়ছে ।

নেতৃবৃন্দ আরো বলেন, সাধারণ মানুষের মজুরির জন্য কোনো দিকনির্দেশনা নেই। সার্বিকভাবে দেশের মজুরি কাঠামোর জন্য একটি ন্যূনতম মানদণ্ড তৈরি করা প্রয়োজন। সে জন্য জাতীয় ন্যূনতম মজুরি নির্ধারণ করতে হবে।

কিন্তু এর জন্য বার বার দাবি জানানো সত্ত্বেও, ন্যূনতম জাতীয় মজুরি নির্ধারণ করা হচ্ছে না। বেসরকারি খাতের সংখ্যাগরিষ্ঠ শ্রমজীবী মানুষের অর্থনৈতিক নিরাপত্তার জন্য অবিলম্বে ন্যূনতম জাতীয় মজুরি ১০ হাজার টাকা নির্ধারণ করা জরুরি বলে মন্তব্য করেন তারা ।

এএম/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।