সিরিয়ায় বিমান হামলার যুক্তি দিলেন পুতিন


প্রকাশিত: ০২:৪৭ এএম, ১২ অক্টোবর ২০১৫

সিরিয়ার বৈধ কর্তৃপক্ষকে সুস্থির হতে সহায়তা এবং রাজনৈতিক সমঝোতার পরিবেশ তৈরি করার জন্যই রাশিয়ার সামরিক অভিযান চলছে বলে দাবি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ সরকারি টেলিভিশনকে দেয়া এক সাক্ষাতকারে পুতিন এ কথা বলেছেন। একই সঙ্গে ইসলামিক স্টেট নয় বরং সিরিয়ার অপেক্ষাকৃত উদার বিদ্রোহী গোষ্ঠীগুলোর উপরেই রাশিয়া বিমান হামলা করছে বলে পশ্চিমা বিশ্ব যে অভিযোগ করে আসছে সেটিকেও নাকচ করে দিয়েছেন তিনি। -খবর বিবিসি।

পুতিন আশঙ্কা করে বলেন, সিরিয়া অধিগ্রহণ করার পর সন্ত্রাসীরা (আইএস) হয়তো রাশিয়ার দিকে দৃষ্টি দেবে। সিরিয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে যদি রাশিয়া সমর্থন না দেয় তাহলে, সিরিয়ার নিয়ন্ত্রণ নেবার পর এই সকল জঙ্গি গোষ্ঠী হয়তো রুশ সীমানার জন্য হুমকি হয়ে উঠতে পারে।

এদিকে সিরিয়া প্রসঙ্গে সৌদি আরব ও রাশিয়ার মধ্যে যে মতপার্থক্য রয়েছে সে বিষয়ে সমাধান খুঁজতে সৌদি প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান-এর সঙ্গেও সাক্ষাত করেছেন পুতিন। সিরিয়ার যে সকল বিদ্রোহী গোষ্ঠীর উপরে রাশিয়া বোমা হামলা করছে, তার মধ্যে সৌদি সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীও রয়েছে বলে মনে করা হয়।

তবে দেশ দুটির মধ্যে মতপার্থক্য কমানোর জন্য সৌদি প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে ভ্লাদিমির পুতিন একদিকে যখন বৈঠক করছেন, অন্যদিকে সৌদির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর বলেছেন- আসাদকে অবশ্যই ক্ষমতা থেকে সরে যেতেই হবে।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।