কন্যাশিশুদের সম-অধিকার নিশ্চিতে এগিয়ে আসার আহ্বান রাষ্ট্রপতির


প্রকাশিত: ১২:২৬ পিএম, ১১ অক্টোবর ২০১৫

কন্যাশিশুদের সম-অধিকার ও মর্যাদা নিশ্চিত করতে প্রতিটি পরিবার, সচেতন নাগরিকসহ সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে রোববার এক বাণীতে এ আহ্বান জানান তিনি।

‘কন্যাশিশুর নিরাপদ পরিবেশ, সমৃদ্ধ করবে আগামীর বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় কন্যাশিশু দিবস-২০১৫ উদযাপিত হচ্ছে বলে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।

দিবসটি উপলক্ষে দেশের সকল কন্যাশিশুর প্রতি আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা জানান তিনি।

রাষ্ট্রপতি বলেন, আজকের কন্যাশিশু আগামী দিনের নারী তথা মা। তাই প্রতিটি কন্যাশিশুর পরিপূর্ণ বিকাশে তাদের অধিকার প্রতিষ্ঠা ও নিরাপত্তা নিশ্চিত করা সকলের কর্তব্য। বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে অত্যন্ত আন্তরিক। এ লক্ষ্যে সরকার কন্যাশিশুদের উন্নয়নে তাদের শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টিসহ পরিপূর্ণ বিকাশে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশের এসব পদক্ষেপ বহির্বিশ্বেও প্রশংসিত হচ্ছে। তবে কন্যাশিশুদের সামগ্রিক উন্নয়নে সামাজিক সচেতনতা বৃদ্ধি অপরিহার্য। বিশেষ করে পরিবারের ভূমিকা এ ক্ষেত্রে অত্যাধিক। পরিবার থেকে কন্যাশিশু ও ছেলেশিশুকে বিভেদ না করে তাদের সমান যত্ন, খাবার, পুষ্টি, বিনোদন ও লেখাপড়ার সুযোগসহ অন্যান্য অধিকার নিশ্চিত করলে কন্যাশিশুদের প্রতি বৈষম্য দূর হবে। গড়ে উঠবে সমৃদ্ধ বাংলাদেশ।

একটি জাতির উন্নয়নে শিক্ষিত মায়ের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তাই প্রতিটি কন্যাশিশু যাতে যত্নের সঙ্গে বেড়ে উঠতে পারে এবং আধুনিক শিক্ষায় শিক্ষিত হতে পারে সেলক্ষ্যে সকলকে সচেতন হতে হবে।

একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।