বাস্তবায়নের পথে মঙ্গলে মানব বসতি


প্রকাশিত: ১২:২৫ পিএম, ১১ অক্টোবর ২০১৫

মঙ্গলগ্রহে মানব বসতির স্বপ্ন বাস্তববায়ন হতে আর মাত্র কয়েক দশক বাকি। এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

সম্প্রতি মঙ্গলগ্রহে মানব-সভ্যতার পত্তন নিয়ে একটি বিস্তারিত একটি প্রতিবেদন প্রকাশ করেছে নাসা। ‘নাসা`স জার্নি টু মার্স পাওনিয়ারিং নেক্সট স্টেপস ইন স্পেস এক্সপ্লোরেশন’ নামের ওই প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলগ্রহে ‘আর্থ ইন্ডিপেন্ডেন্ট’ কলোনি গড়ার কাজ ২০৩০ সাল নাগাদ শেষ হবে।

মঙ্গলে মানব-যাত্রার স্বপ্নকে সফল করে তুলতে তিন স্তরের পরিকল্পনা রয়েছে নাসার। প্রথমটি হচ্ছে, ‘আর্থ-রিলায়েন্ট’ বা পৃথিবী-নির্ভর। এখানে মহাকাশে অবস্থিত আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকেই পরীক্ষা চালানো হবে।

দ্বিতীয়টি হচ্ছে, প্রুভিং গ্রাউন্ড। এ ধাপে নিয়ন্ত্রিতভাবে পরীক্ষা চালিয়ে দেখা হবে যে সেখানে মানব-বসতি সম্ভব কিনা। অর্থাৎ মহাকাশযানে মানুষ যাবে, পরীক্ষা চালাবে ও ফিরে আসবে।

তৃতীয় ধাপ হচ্ছে, ‘আর্থ ইন্ডিপেন্ডেন্ট’ বা পৃথিবী থেকে স্বাধীন। এখানে পাকাপাকিভাবে মানব-সভ্যতা গড়ে উঠবে। পৃথিবী থেকে মানুষ যাবেন। তবে তা কেবল পরীক্ষা চালানোর জন্য নয়। মানুষ সেখানেই গিয়ে বসতি স্থাপন করবে, কাজ করবে।

মঙ্গলের প্রাকৃতিক সম্পদকে হাতিয়ার করেই মানুষ সেখানেই জ্বালানি, পানি, অক্সিজেন ও ঘর-বাড়ি নির্মাণ করবে। শুধু তাই নয়, অত্যাধুনিক প্রযুক্তিকে ব্যবহার করে মাত্র ২০ মিনিটেই পৃথিবীর সঙ্গে যোগাযোগ স্থাপন করাও সম্ভব হবে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।