দেশে মা ও শিশু মৃত্যুর হার কমেছে : স্পিকার


প্রকাশিত: ১০:০৪ এএম, ১১ অক্টোবর ২০১৫

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন পুষ্টি চাহিদা পূরণের ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে। মা ও শিশু মৃত্যুর হার কমেছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় শিশু ও মাতৃ পুষ্টি নিয়ে কাজ করছে।

সংসদ-সদস্যদের মাধ্যমে তৃণমূল পর্যায়ে শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি সংক্রান্ত সচেতনতা সৃষ্টি কার্যক্রম চলমান রয়েছে।
 
বাংলাদেশে নিযুক্ত ইউনিফের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ অ্যাডুয়ার্ড পবইগবেডার রোববার স্পিকারের সংসদের কার্যালয়ে সাক্ষাৎ করলে একথা বলেন তিনি। সাক্ষাতকালে তারা বাংলাদেশে শিশু ও মাতৃমৃত্যু হার হ্রাস, প্রাথমিক শিক্ষার উন্নয়ন, পুষ্টি কার্যক্রম, বাল্য-বিবাহ প্রতিরোধ প্রভৃতি বিষয়ে আলোচনা করেন।

এসময় ইউনিসেফ প্রতিনিধি পুষ্টি, স্বাস্থ্য, শিশু ও মাতৃমৃত্যু হার হ্রাস, প্রাথমিক শিক্ষার উন্নয়ন, বাল্য-বিবাহ প্রতিরোধসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। এছাড়া তিনি এ সকল কার্যক্রমে সংসদ-সদস্যদের আরও সম্পৃক্ত হওয়ার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন।

স্পিকার প্রাথমিক শিক্ষার উন্নয়নে প্রাথমিক শিক্ষার মান আরও বৃদ্ধিসহ বিদ্যালয়ে ভর্তি ও উপস্থিতি বৃদ্ধির পরামর্শ প্রদান করেন।

সাক্ষাৎকালে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, ইউনিসেফের ডেপুটি রিপ্রেজেন্টেটিভ লুইস ভনো উপস্থিত ছিলেন।

এইচএস/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।