নিষেধাজ্ঞার বিরুদ্ধে ব্লাটারের আপিল


প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ০৯ অক্টোবর ২০১৫

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার ঘোষিত ৯০ দিনের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেছেন ফিফার সদ্য বরখাস্ত প্রেসিডেন্ট সেপ ব্লাটার। শুক্রবার ফিফার এথিক্স কমিটি, তার সহকর্মী এবং সাবেক জনসংযোগ কর্মকর্তা ক্লস স্টয়েলকার বিষয়টি নিশ্চিত করেছেন।

সেপ ব্লাটার, সেক্রেটারি জেনারেল জেরোম ভালকে এবং ভাইস প্রেসিডেন্ট মিশেল প্লাতিনিকে বৃহস্পতিবার তাদের পদ থেকে ৯০ দিনের জন্য বরখাস্ত করা হয়। এছাড়াও সাবেক ফিফার সাবেক ভাইস প্রেসিডেন্ট চাং মং-জুনকে ৬ বছরের জন্য নিষিদ্ধ এবং ১ লাখ সুইস ফ্রাঙ্ক জরিমানা করা হয়। এথিক্স কমিটির তদন্ত বিষয়ক চেম্বারের তদন্তের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়।

বার্তা সংস্থা রয়টার্সকে ফিফার সাবেক জনসংযোগ কর্মকর্তা স্টয়েলকার বলেছেন, ‘তিনি (ব্লাটার) আপিল করেছেন। ফেব্রুয়ারিতে পরবর্তী কংগ্রেস না হওয়া পর্যন্ত তিনি কাজ চালিয়ে যেতে চান। এর আগে তিনি দায়িত্ব থেকে কোনোভাবেই সরে যেতে চান না। ব্লাটারের এই আপিল আবেদন এখন চলে যাবে ফিফার আপিল কমিটির কাছে, যে কমিটির প্রধান হিসেবে এখন কাজ করছেন লরি মাসেনডেন।

প্রসঙ্গত, সুইস কর্তৃপক্ষ ব্লাটারের বিরুদ্ধে গত মাসে ফৌজদারী তদন্ত শুরু করার পর ফিফার এথিক্স কমিটি জুরিখে এ সপ্তাহে বৈঠকে বসে। বুধবার কমিটির তদন্ত উইং সুইজারল্যান্ডের বর্ষীয়ান এই ফুটবল সংগঠককে সাময়িক বরখাস্ত করার সুপারিশ করেছিল। সুইস কর্তৃপক্ষের অভিযোগ, ৭৯ বছর বয়সী ব্লাটার ‘ফিফার জন্য নেতিবাচক’এমন চুক্তি করেছেন এবং ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি মিশেল প্লাতিনিকে ‘অবৈধ উপায়ে অর্থ’ দিয়েছেন। আর এই কারণেই ব্লাটারকে বরখাস্ত করা হয়। তবে নিজের বিরুদ্ধে উঠা এ অভিযোগ অস্বীকার করেছেন ব্লাটার।

জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।