বিদেশ সফরের টাকা না পেয়ে সংসদীয় কমিটির ক্ষোভ


প্রকাশিত: ০৫:৫১ এএম, ০৯ অক্টোবর ২০১৫

বিদেশ সফরের জন্য টাকা বরাদ্দ না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। জাপানের রেলপথ ব্যবস্থা দেখে সেই আলোকে বাংলাদেশের রেলপথ উন্নয়নে কাজ করার জন্য অর্থ মন্ত্রণালয়ের কাছে টাকা চেয়েছিল কমিটি। কিন্তু রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিকে টাকা দিতে অস্বীকৃতি জানায় অর্থ মন্ত্রণালয়।

জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার অনুষ্ঠিত কমিটির ১৫তম বৈঠকের কার্যপত্র থেকে এসব তথ্য জানা গেছে। শুক্রবার সকালে জাগো নিউজের কাছে ওই কার্যপত্র পৌঁছে।

কার্যপত্র থেকে আরো জানা যায়, ১৯ আগস্ট অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য খালিদ মাহমুদ চৌধুরী রেলের উন্নয়নে জাপানসহ অন্যান্য উন্নত দেশের রেলপথ ব্যবস্থাপনা সরেজমিনে পরিদর্শন করে সরকারকে পরামর্শ দেওয়ার আগ্রহ প্রকাশ করলে কমিটি তা গ্রহণ করে। মন্ত্রণালয় কমিটিকে জানায়, সংসদীয় কমিটির বিদেশ সফরের জন্য অর্থ মন্ত্রণালয় টাকা দিতে সম্মত হয়নি।

এ বিষয়ে কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী বলেন, না দিলে কিছু করার নেই। তবে অর্থ বিভাগ কোনো কোনো মন্ত্রণালয়ের কমিটির জন্য টাকা দেবে, আবার কোনো কোনো কমিটির জন্য দেবে না, এটা বৈষম্য।

বৈঠক সূত্র জানায়, বেশ কয়েকটি সংসদীয় কমিটির মত রেলপথ মন্ত্রণালয়ও বিভিন্ন অজুহাতে বিদেশ সফরের প্রতি সবসময় আগ্রহ দেখায়। স্বয়ং রেলমন্ত্রী মুজিবুল হক কমিটিকে এ বিষয়ে বেশি প্রভাবিত করেন। কিন্তু টাকা না পেয়ে বৃহস্পতিবারের বৈঠকে মন্ত্রী ছাড়াও একাধিক সদস্য ক্ষোভ প্রকাশ করেন।

কমিটির সভাপতি এ. বি. এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মুজিবুল হক, মোসলেম উদ্দীন, খালিদ মাহমুদ চৌধুরী, আলী আজগর, মুহাম্মদ মিজানুর রহমান, সিরাজুল ইসলাম মোল্লা, মোহাম্মদ নোমান এবং ইয়াসিন আলী বৈঠকে অংশ নেন।

এইচএস/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।