হরতালে উদ্বেগে জেএসসি-জেডিসি`র ২১ লাখ পরীক্ষার্থী


প্রকাশিত: ০১:১২ পিএম, ২৯ অক্টোবর ২০১৪
ফাইল ফটো

জেএসসি-জেডিসি`র দুই দিনের পাঁচটি পরীক্ষা হরতালের মধ্যে পড়লেও ওই পরীক্ষাগুলো স্থগিত বা পেছানোর বিষয়ে কোন সিদ্ধান্ত জানাননি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। জেএসসি-জেডিসি পরীক্ষার সার্বিক বিষয় নিয়ে বুধবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের এক আন্তঃমন্ত্রণালয় সভায় পরীক্ষার ব্যাপারে কোন সিদ্ধান্ত হয়নি বলে জানান মন্ত্রী।

আগামী রোববার (২ নভেম্বর) সকাল ১০টা থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র মাদ্রাসা সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হওয়ার কথা।

মানবতাবিরোধী অপারাধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বুধবার জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় দেওয়ার প্রতিবাদে বৃহস্পতি, রোব ও সোমবার হরতাল ডেকেছে দলটি।

রোববার জেএসসিতে বাংলা প্রথমপত্র এবং জেডিসিতে কুরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা ছিল। এছাড়া সোমবার (৩ নভেম্বর) জেএসসিতে বাংলা দ্বিতীয়পত্র; জেডিসিতে আত-তাওহীদ ওয়াল ফিকহ এবং আকাইদ ও ফিকহ পরীক্ষা ছিল।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, যারা পরীক্ষায় বাধা সৃষ্টি করছে তাদের আহ্বান জানাবো হরতাল থেকে সরে আসুক, পরীক্ষার বাঁধা অপসারণ করুক।

এদিকে, জেএসসি-জেডিসি পরীক্ষা শুরুর দিনে হরতালের কারণে উদ্বেগে পড়েছেন প্রায় ২১ লাখ পরীক্ষার্থী ও তাদের অভিভাবকেরা। জেএসসি-জেডিসিতে এবার মোট ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন পরীক্ষার্থী অংশ নেবে।এর মধ্যে জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে ৩ লাখ ২৬ হাজার ৯৭ জন। বেশ কয়েকজন অভিভাবক বাংলানিউজে ফোন করে পরীক্ষার বিষয়ে সর্বশেষ খবর জানতে চেয়েছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।