কারাগারে বিশেষ সতর্কতার কথা স্বীকার করলেন আইজি প্রিজন


প্রকাশিত: ১১:৪৮ এএম, ০৮ অক্টোবর ২০১৫

দেশের সকল কারাগারে নানা অনিয়ম হচ্ছে। তবে এ ধরনের অনিয়ম বন্ধে সম্প্রতি বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে কারা কর্তৃপক্ষ। এ কথা স্বীকার করেছেন আইজি প্রিজন সৈয়দ ইফতেখার উদ্দিন।

বৃহস্পতিবার বকশীবাজারের কারা অধিদফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। কারা বন্দিদের কল্যাণ ও প্রশিক্ষণের মাধ্যমে পুনর্বাসন বিষয়ে সংবাদ সম্মেলনটির আয়োজন করা হয়।

জঙ্গিদের কারাগার থেকে পালানো এবং কারাগারের ভেতরের নানা ষড়যন্ত্রে লিপ্ত হওয়ার বিষয়ে সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, তারা বিভিন্ন পরিকল্পনা করতেই পারে। কারাগারে বন্দিদের আটকে রাখলেও তাদের মস্তিষ্ক তো আর আটকানো সম্ভব না। জঙ্গিদের আদালতে হাজির এবং বিভিন্ন কারাগারে স্থানান্তরের সময়ও তারা নানা কৌশলে সহযোগীদের সঙ্গে যোগাযোগ করে থাকে। এছাড়া কারাগারের ভেতরে থেকে বাইরে তারা কোনোভাবেই যোগাযোগ করতে পারে না।

কারা কর্তৃপক্ষের লোকেদের টাকা দিয়ে বন্দিরা সুবিধা নেয় এমন প্রশ্নের জবাবে আইজি প্রিজন বলেন, এমন অভিযোগের ভিত্তিতে সম্প্রতি দুইজনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রমাণ পেলে এসব কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয়ভাবে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়। একই অভিযোগে এপর্যন্ত সাত কারারক্ষীকে চাকরিচ্যুত করা হয়েছে।

বিদেশি আসামিদের নিরাপত্তার বিষয়ে কারা প্রধান বলেন, বিদেশি আসামিদের সংস্কৃতি ও খাদ্যাভাস আলাদা বলে তাদের বাংলাদেশি বন্দিদের থেকে আলাদা রাখা হয়। তাদের নিরাপত্তার কোনো সংকট নেই। কারাগারে তারা নিরাপদেই আছেন।

দেশের ৬৮ কারাগারে মোট ৫১৪ বিদেশি বন্দি রয়েছেন বলে সাংবাদিকদের জানান তিনি।

# কারাগারে ষড়যন্ত্রের আশঙ্কা : রেড অ্যালার্ট জারি

এআর/এসএইচএস/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।