আন্তর্জাতিক আদালতে বাংলাদেশি বিচারক নিয়োগ বড় স্বীকৃতি


প্রকাশিত: ১০:৫০ এএম, ০৮ অক্টোবর ২০১৫

আন্তর্জাতিক আদালতে দুই বাংলাদেশি বিচারকের স্থায়ী নিয়োগ এদেশের বিচার বিভাগের মানের বড় স্বীকৃতি বলে জানিয়েছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।
 
বৃহস্পতিবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউশনে জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের  কর্মকর্তাদের ৮ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তিনি।
 
আনিসুল হক বলেন, ইতোমধ্যে বাংলাদেশের বিচার ব্যবস্থা এমন মানে পৌঁছেছে যে, আন্তর্জাতিক অঙ্গনেও এর প্রশংসা হচ্ছে। যার স্বীকৃতিও দেশে বিদেশে মিলছে। সম্প্রতি হেগের আন্তর্জাতিক আদালতে দুই বাংলাদেশি বিচারকের স্থায়ী নিয়োগ এদেশের বিচার বিভাগের মানের বড় স্বীকৃতি।
 
তিনি বলেন, আমাদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অভিজ্ঞতাও বিভিন্ন দেশ কাজে লাগাতে চায়।
 
আইনমন্ত্রী বলেন, আপনাদের উপর মামলার চাপ রয়েছে। আমরা সেটা জানি। এই জন্য আমরা কিছু পুরোনো আইন সংশোধন করছি, বিচারকের সংখ্যা বৃদ্ধি করছি। অবকাঠামোর উন্নয়নও করছি।
 
‘যেখানে যেখানে ভবন নির্মাণে অনুমোদন ছিলো, সেখানে আসবাবপত্রের কথা উল্লেখ ছিলো না। আমি আলাদা অনুমোদন নিয়ে সব জায়গায়ই আসবাবপত্রের ব্যবস্থা করেছি’। যোগ করেন তিনি।
 
মন্ত্রী বলেন, ‘আপনারা জেলা পর্যায়ে বিচার ব্যবস্থার নেতৃত্ব দিচ্ছেন। আমরা চাই, মান সম্মত বিচার। বিচার বিভাগেও ডিজিটালাইজেশন পুরোপুরি কাজে লাগানো চেষ্টা চলছে’।
 
বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি মূসা খালেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক। এসময় অন্যান্যের মধ্যে ৩৩ বিচারক উপস্থিত ছিলেন।

জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের অংশগ্রহণে ৮ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ৩৩ জন বিচারক অংশ নেন। তাদের প্রত্যেককে একটি করে ট্যাব বিতরণ করেন আইনমন্ত্রী।

৮ দিনব্যাপী এ প্রশিক্ষণে ৪০ বিচারক ও বিচার বিভাগীয় কর্মকর্তারা অংশ নিবেন বলে জানা গেছে।

এফএইচ/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।