প্রতিবছর ২৪ লাখ মানুষ দারিদ্র্য মুক্ত হচ্ছে : মোশাররফ হোসেন


প্রকাশিত: ১০:৪১ এএম, ২৯ অক্টোবর ২০১৪

বাংলাদেশে প্রতিবছর প্রায় ২৪ লাখ লোক দারিদ্র্য মুক্ত হচ্ছে বলে জানেয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। বুধবার সকাল ১০টায় অনুষ্ঠিত পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ২৫ বছর পূর্তি উপলক্ষে রজতজয়ন্তী পালন অনুষ্ঠানে বিআইসিসি হলরুমে ‍‌"Moving Out of Low Productivity Trap: Investing at the Bottom of the Pyramid"    শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমাদের দেশে প্রতিবছর ১ দশমিক ৩ হারে দরিদ্রতা কমছে। সংখ্যায় প্রতিবছর প্রায় ২৪ লাখ লোক দারিদ্র্য মুক্ত হচ্ছে। দেশের অতিদারিদ্রতা নিরসনে বাজার নির্ভর উৎপাদন বৃদ্ধির প্রতি নজর দিতে হবে। গ্রাম পর্যায়ে উন্নয়নে ক্ষুদ্র কর্মসংস্থান বৃদ্ধি ও কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে। একই সঙ্গে আয়বর্ধক উৎপাদন যেমন, খামার স্থাপন, মাছ চাষ ও কুটির শিল্পের সঙ্গে দারিদ্র জনগোষ্ঠীকে সম্পৃক্ত করতে হবে।

তিনি আরও বলেন, সবার সহযোগিতা পেলে ২০২২ সালের মধ্যে বাংলাদেশ থেকে অতি দারিদ্রতা দূর করা সম্ভব হবে।

সেমিনারে পিকেএসএফ এর মহাব্যবস্থাপক, এ কিউ এম গোলাম মাওলা ও ইকোসোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর নির্বাহী পরিচালক, ড. মুহম্মদ শহীদ উজ জামান দুটি প্রবন্ধ উপস্থাপন করেন।

উল্লেখ্য, দারিদ্র্য দূরীকরণ, কর্মসংস্থান সৃষ্টি ও উন্নয়নের জন্য ১৯৯০ সালে প্রতিষ্ঠা করা হয় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।