ইবোলা প্রতিরোধে বাংলাদেশের প্রশংসায় ডব্লিউএইচও


প্রকাশিত: ০৮:২৮ এএম, ২৯ অক্টোবর ২০১৪

ইবোলা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশের প্রস্তুতির প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের সংক্রমক রোগ বিষয়ক পরিচালক ডা. রাজেস ভাটিয়া। নেপালের কাঠমান্ডুতে সংক্রামক রোগ বিষয়ক মিডিয়া কর্মশালার এক অধিবেশনে বক্তৃতায় তিনি এ প্রশংসা করেন।

রাজেস ভাটিয়া বলেন, বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী ব্যক্তিগত পরিস্থিতি পর্যবেক্ষণ এবং বিভিন্ন সময়ে বিমানবন্দরে স্বাস্থ্যপরীক্ষা কার্যক্রম পরিদর্শন করেছেন। বেশ কয়েকবার সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে আলোচান করেছেন, যা আশাব্যঞ্জক ও উৎসাহজনক।

তিনি বলেন, দক্ষিণ আফ্রিকা ইবোলা ভাইরাস সংক্রমকের সংবাদ পাওয়ার পর থেকেই বাংলাদেশ এই ভাইরাস প্রতিরোধ কাজ করে যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ অফিস এক্ষেত্রে সঠিকভাবে সহযোগিতা দিয়ে যাচ্ছে।

ইবোলা ভাইরাস বহনকারী যাত্রী সনাক্তকরণে তাপমাত্রা মাপার জন্য থার্মাল স্ক্যানার আমদানী করে বিভিন্ন বিমান বন্দরে স্থাপন করার বাংলাদেশের উদ্যোগকে স্বাগত জানিয়ে ভাটিয়া বলেন, বাংলাদেশ নতুন নতুন সংক্রামক রোগ বিস্তার প্রতিরোধে সব সময়ে সতর্ক থাকে, এটাই তার প্রমাণ। বর্তমান স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ ইবোলা প্রতিরোধে দক্ষতার সাথেই এগোচ্ছে।

প্রসঙ্গত, ইবোলা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশ ২৫টি টিম বিভিন্ন বন্দরে কাজ করছে। ৩ হাজারের বেশি ডাক্তারকে প্রশিক্ষণ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৪ হাজার ৯২২ জন মানুষ মারা গেছেন। -বাসস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।