উত্তর কোরিয়া গেমিং অ্যাপস দিয়ে সাইবার হামলা


প্রকাশিত: ০৭:৩৮ এএম, ২৯ অক্টোবর ২০১৪

দক্ষিণ কোরিয়ার হাজার হাজার স্মার্টফোনে সাইবার হামলা চালানোর চেষ্টা করেছে উত্তর কোরিয়া। চলতি সপ্তাহে সংসদে পেশ করা এক প্রতিবেদনে এ দাবি করেছে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস(এনআইএস)। এতে বলা হয়েছে, ক্রীড়া বা গেমিং অ্যাপসের ছদ্মাবরণে এ সব সাইবার হামলার চেষ্টা করা হয়েছে।

এনআইএস’এর প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার ২০ হাজারের বেশি স্মার্টফোন এ জাতীয় অ্যাপসে আক্রান্ত হয়েছে। চলতি বছরে মে থেকে সেপ্টেম্বর মাসে এ সব অ্যাপস দক্ষিণ কোরিয়ার বিভিন্ন ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এনআইএস বলেছে, গোয়েন্দা কাজে ব্যবহৃত এ সব অ্যাপস সরিয়ে নেয়ার এবং হ্যাকিংয়ে ব্যবহৃত চ্যানেলগুলো বদ্ধ করে দেয়ার জন্য সিউল সরকার এবং ওয়েবসাইটের মালিকদের সঙ্গে একযোগে কাজ করেছে তারা।

মার্কিন মিত্র হিসেবে পরিচিত দক্ষিণ কোরিয়ার খবরে দাবি করা হয়েছে, অন্তত তিন হাজার সদস্য নিয়ে গঠিত পিইয়ংইয়ং’এর একটি চৌকস সাইবার ইউনিট আছে। কিন্তু সিউলের বিরুদ্ধে সাইবার হামলায় জড়িত থাকার অভিযোগ একাধিকবার প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।