এবার ভারতে সুড়ঙ্গ খুঁড়ে ব্যাংকে চুড়ি


প্রকাশিত: ০৩:২৩ পিএম, ২৮ অক্টোবর ২০১৪

ঠিক হলিউডের মুভির কায়দায় সুড়ঙ্গ খুঁড়ে ভারতের একটি ব্যাংক থেকে কোটি কোটি টাকার নগদ অর্থ আর স্বর্ণালঙ্কার নিয়ে পালিয়েছে সংঘব্ধ চোর। পুলিশ বলছে, এটি দেশের ইতিহাসে ব্যাংক থেকে অর্থ চুরির সবচেয়ে ঘটনাগুলোর একটি।

এই নাটকীয় ঘটনাটি ঘটেছে রাজধানী দিল্লি থেকে মাত্র ৫০ মাইল দূরে হরিয়ানার গোহানা শহরে। আর ব্যাংকে দেওয়ালি আর সপ্তাহান্তের ছুটি চলছিল বলে চুরির ঘটনার প্রায় দেড়দিন পরেও কেউ কিছু টের পায়নি।

প্রাথমিকভাবে জানা গেছে, ব্যাংক-চোরেরা রাষ্ট্রায়ত্ত পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ওই শাখাটির সামনে, রাস্তার ঠিক উল্টোদিকে একটি পরিত্যক্ত বাড়িকেই সুড়ঙ্গ তৈরির জন্য বেছে নিয়েছিল।

গত প্রায় এক মাস ধরে তারা ওই বাড়িটির নিচ থেকে উল্টোদিকের ব্যাঙ্কের স্ট্রংরুম পর্যন্ত একটি সুড়ঙ্গ খোঁড়ে। সুড়ঙ্গটি ছিল ১০০ ফুটেরও বেশি লম্বা আর প্রায় আড়াই ফুট চওড়া।

যে ভাঙাচোরা বাড়ির ভেতর থেকে তারা সুড়ঙ্গ খুঁড়ছিল, সেটির জানালাগুলো ছিল কার্ডবোর্ড দিয়ে ঢাকা। আর চারপাশে ছিল ধুলোময়লা আর মাটির স্তূপ, ফলে কেউ বুঝতেও পারেনি ভেতরে ঠিক কী ঘটছে।

আসল চুরির ঘটনাটি ঘটে শনিবার রাতের কোনও একটা সময়, ব্যাংকে তখন চলছিল লম্বা ছুটি। সুড়ঙ্গপথে হানা দিয়ে ব্যাঙ্কের স্ট্রংরুমে ঢুকে তারা গ্রাহকদের লকারগুলো ভাঙতে শুরু করে।

পুলিশি তদন্তে জানা গেছে, ওই ব্যাঙ্কের স্ট্রংরুমে মোট ৩৬০টি লকার ছিল, যার মধ্যে চোরেরা অন্তত ৯০টি ভাঙতে সক্ষম হয়। এই সব লকার থেকেই তারা প্রচুর পরিমাণ গয়নাগাটি ও নগদ অর্থ সরিয়েছে, যার সঠিক অঙ্কটা এখনও অজানা। -বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।