মঙ্গলবার শিক্ষকদের সঙ্গে আলোচনায় বসছেন শিক্ষামন্ত্রী


প্রকাশিত: ০৫:৪৬ পিএম, ০৫ অক্টোবর ২০১৫

নতুন বেতন কাঠামো নিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দাবির বিষয়ে মঙ্গলবার তাদের সঙ্গে আলোচনায় বসবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিকেল ৩টায় বৈঠকটি হবে বলে সূত্র জানিয়েছে।

সপ্তম বেতন কাঠামোতে সচিব, সিলেকশন গ্রেডের অধ্যাপক ও মেজর জেনারেল পদের কর্মকর্তাদের এক নম্বর গ্রেডে রাখা হলেও প্রস্তাবিত অষ্টম বেতন কাঠামোতে সিলেকশন গ্রেডের অধ্যাপক ও অধ্যাপকদের বেতন আগের তুলনায় তিন থেকে চার ধাপ নেমে গেছে।

নতুন কাঠামোতে সচিবদের তুলনায় নিজেদের এই ‘অবনমনের’ প্রতিবাদসহ চার দফা দাবিতে গত তিন মাস ধরে আন্দোলন চালিয়ে আসছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

বেতন ও চাকরি কমিশনের প্রতিবেদন পর্যালোচনা করে গত ১৩ মে সর্বোচ্চ ৭৫ হাজার এবং সর্বনিম্ন আট হাজার ২৫০ টাকা মূল বেতন ধরে সচিব কমিটি এই কাঠামো সুপারিশ করে, যা ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা।

তাদের অন্য দাবিগুলো হচ্ছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো ঘোষণা, সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপকদের বেতন-ভাতা সিনিয়র সচিবদের সমান করা, অধ্যাপকদের বেতন-ভাতা সচিবের সমতূল্য করা এবং সহযোগী, সহকারী অধ্যাপক ও প্রভাষকদের বেতন কাঠামো ক্রমানুসারে নির্ধারণ।

এসএ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।