নিজামীর রায় : ঢাকাসহ সারাদেশে নিরাপত্তা জোরদার


প্রকাশিত: ১২:৫০ পিএম, ২৮ অক্টোবর ২০১৪
ফাইল ফটো

মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রায় ঘোষণাকে কেন্দ্র করে ট্রাইব্যুনাল এলাকাসহ দেশব্যাপী নিরাপত্তা জোরদার করা হয়েছে। স্পর্শকাতর স্থানে বসানো হয়েছে তল্লাশি চৌকি। এছাড়া রাজধানীজুড়ে সতর্ক অবস্থায় রাখা হয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীকে।

বুধবার রায় ঘোষণাকে সামনে রেখে মঙ্গলবার সন্ধ্যা থেকে ট্রাইব্যুনাল এলাকায় জনসাধারণের প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়েছে। নিরাপত্তার স্বার্থে ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে তৎপর রয়েছে পুলিশ। বেশ কিছু চেকপোস্ট বসানো হয়েছে।

সন্ধ্যার পর থেকে ট্রাইব্যুনালের আশপাশে প্রেসক্লাব, দোয়েল চত্বর, শিশু একাডেমিসহ সড়কগুলোতে সাধারণ যানবাহন চলাচল বন্ধ করা হয়েছে। মৎস্যভবন থেকে পল্টন মোড় পর্যন্ত একদিকের রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। এসব এলাকায় সন্দেহ হলে সাধারণ যাত্রীদের তল্লাশি করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

পুলিশ সুত্রে জানা যায়, ভোর থেকে ট্রাইব্যুনালের সবগুলো প্রবেশপথ, আশপাশের সব সড়ক ও পুরো এলাকায় কয়েক স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে। রাত থেকে দেশের বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে সিসি ক্যামেরা। পর্যবেক্ষণ করা হবে, কোথাও কোনো নাশকতা চালানো হয় কি-না।

রাজধানীর নিরাপত্তা বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান জানান, নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের সব ধরনের প্রস্তুতি রয়েছে। ট্রাইব্যুনাল এলাকাসহ সবখানে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এদিকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা থেকে এ বিজিবি মোতায়েন করা হয়।

এছাড়া মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতে ইসলামির আমির মতিউর রহমান নিজামীর রায় ঘোষণাকে কেন্দ্র করে ট্রাইব্যুনাল-১ এর বিচারক বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন সেলিমের গ্রামের বাড়িতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

মতিউর রহমান নিজামীর রায় নিয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানিয়েছেন, একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রায় নিয়ে কাউকে অরাজকতা বা বিশৃঙ্খলা সৃষ্টি করতে দেওয়া হবে না। কেউ চেষ্টা করলে যে কোনো মূল্যে তা দমনের ব্যবস্থা নেবো।

এদিকে নিজামীর মামলার রায় ঘোষণার দিন ধার্য করার পর রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মোখলেসুর রহমান বাদল সাংবাদিকদের বলেন, দীর্ঘ প্রতীক্ষা শেষে জামায়াত নেতা নিজামীর রায় আগামীকাল ঘোষণা করা হবে। আমরা এ রায়ে তার সর্বোচ্চ সাজা কামনা করছি।

২০১৩ সালের নভেম্বরে মতিউর রহমান নিজামীর মামলার কার্য্ক্রম শেষ হলে মামলাটি রায়ের জন্য অপেক্ষমান রাখা হয়। এরপর তিনবার এ রায় ঘোষণা করার তারিখ নির্ধারণ করা হলেও পরে তা পরিবর্তন করা হয। চতুর্থবারের মতো বুধবার রায় ঘোষণার তারিখ নির্ধারণ করা হয়েছে। বুধবার সকাল ১০টার মধ্যে মতিউর রহমান নিজামীকে ট্রাইব্যুনালে হাজির করার জন্য কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।