অর্থনৈতিক সংকটের মধ্যেই কানাডায় নির্বাচন


প্রকাশিত: ১২:৫৯ পিএম, ০৪ অক্টোবর ২০১৫

অর্থনৈতিক সংকটের মধ্যে আগামী ১৯ অক্টোবর কানাডার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এখন পর্যন্ত দেশটির প্রধান দলগুলো অর্থনৈতিক সংকট সমাধানে অন্তত ১০৭ টি প্রতিশ্রুতি দিয়েছে।
 
২০১৫ সালের প্রথম তিন মাসে দেশটির জিডিপি ০.২ শতাংশ কমেছে। পরের তিন মাসে জিডিপি কমেছে আরো ০.১ শতাংশ। এর মাঝে বিশ্বজুড়ে জ্বালানি তেলের দাম কমায় কানাডার এই খাত থেকে রপ্তানি আয় কমেছে ৩৪.৬ শতাংশ। দেশের অর্থনৈতিক সংকট সমাধানে রাজনৈতিক দলগুলো বিভিন্ন ধরনের প্রতিশ্রুতি দিচ্ছে।
 
সম্প্রতি দেশটিতে একটি জরিপে দেখা গেছে, লিবারেল পার্টি ভোটারদের বেশি সমর্থন পেতে যাচ্ছে। অভিবাসীদের সমর্থন ও ধনীদের উপর অধিক কর আরোপের প্রতিশ্রুতি দিয়েছে দলটি। জনমত জরিপে বর্তমান প্রধানমন্ত্রী স্টিভেন হার্পারের দল কনজারভেটিভ পার্টি ও উচ্চবিত্তদের সমর্থন নিয়ে প্রায় সমান অবস্থানে রয়েছে। মধ্যপন্থী এনডিপি দীর্ঘদিন জরিপের শীর্ষে থাকলেও এখন তিন নাম্বারে অবস্থান করছে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।