তাজমহল দর্শনে ঝুলন্ত সেতু


প্রকাশিত: ১১:২৬ এএম, ০৪ অক্টোবর ২০১৫

এবার ঝুলন্ত সেতু দিয়ে তাজমহল থেকে আগ্রা ফোর্ট পর্যন্ত হেঁটে যেতে পারবেন পর্যটকরা। ভারতের উত্তরপ্রদেশ পর্যটন কর্তৃপক্ষ ইতোমধ্যে শাহজাহানের অমর কীর্তি তাজমহল থেকে আগ্রা ফোর্ট পর্যন্ত এ সেতুর নির্মাণকাজ শুরু করে দিয়েছেন। ৫০ কোটি টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হচ্ছে।

বিশ্বব্যাংকের সহায়তায় দেশটির বেসরকারি সংস্থা ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর সাসটেনেবল সিটি’কে এ কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। তাজমহলের সামনে শাহজাহান গার্ডেন থেকে আগ্রা ফোর্ট পর্যন্ত যাবে এই স্কাইওয়াক বা ঝুলন্ত সেতু। দুই কিলোমিটার দূরত্বে অবস্থিত এই দুটি সৌধকে একত্রিত করা হবে এর মাধ্যমে। একইসঙ্গে পর্যটকদের ট্রাফিক সমস্যা থেকে মুক্তি দিতেই তৈরি হচ্ছে এই স্কাইওয়াক।

বর্তমানে তাজমহল থেকে আগ্রা ফোর্টে যাওয়ার জন্য বিশেষ কোনো সড়ক নেই। ২৫ ফুট উঁচুতে তৈরি হবে এই ঝুলন্ত সেতু। থাকবে চলন্ত সিঁড়িও।

উত্তরপ্রদেশ পর্যটন দফতরের এক কর্মকর্তা বলেন, একটি আন্তর্জাতিক মানের স্কাইওয়াক হবে এটি। পর্যটকদের ছায়ার ব্যবস্থা করতে স্কাইওয়াকের উপর লাগানো হবে গাছ।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।