প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় আন্দোলনকারী শিক্ষার্থীরা


প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ০৩ অক্টোবর ২০১৫
ফাইল ছবি

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের তদন্ত খতিয়ে দেখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিবাচক নির্দেশনা দিবেন এমন আশায় অপেক্ষার প্রহর গুণছেন আন্দোলনকারী হাজারও শিক্ষার্থী ও তাদের অভিভাবক। তারা জানিয়েছেন, প্রধানমন্ত্রীই এখন তাদের শেষ ভরসার স্থল।

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে রাজধানীসহ সারাদেশে আন্দোলনরত শিক্ষার্থীরা গত দুই সপ্তাহ ধরে আন্দোলন চালিয়ে গেলেও মন্ত্রণালয় থেকে কোন প্রকার সাড়া পায়নি। এমন কি অভিযোগের ব্যাপারে কোন তদন্ত কমিটি গঠন হয়নি।
একাধিক শিক্ষার্থী ও তাদের অভিভাবক এ প্রতিবেদকে জানায়, দুই সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও পর্যন্ত প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ খতিয়ে দেখতে মন্ত্রণালয় কোনো  তদন্ত কমিটি গঠন না করায় তারা হতাশা। তাদের আশা নিশ্চয়ই  প্রধানমন্ত্রী উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করে বিদ্যমান সমস্যার সমাধান করবেন।

পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী শনিবার কেন্দ্রীয় শহীদ মিনারে গণস্বাক্ষর গ্রহণ ও ব্যঙ্গচিত্র প্রদর্শনীর আয়োজন করে আন্দোলনরত শিক্ষার্থীরা। ব্যঙ্গচিত্রের পাশাপাশি গত কয়েকদিনের আন্দোলনে পুলিশি হামলার বিভিন্ন স্থিরচিত্র এবং বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত মেডিকেল প্রশ্নপত্রের স্ক্রিনশটের স্থিরচিত্রও প্রদর্শন করছেন আন্দোলনকারীরা।
শিক্ষার্থীদের দাবি, পরীক্ষার আগের রাত থেকে পরীক্ষার দিন সকাল পর্যন্ত ফেসবুক, হোয়াটস অ্যাপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস হয়। এই ছবিগুলো সেই সময়ের স্ক্রিনশট থেকে নেয়া।

প্রদর্শনীতে পুলিশি হামলার বিভিন্ন ছবির মধ্যে ‘আমরা অন্যায়ের বিরুদ্ধে, এটাই কী আমাদের অপরাধ’, ‘নৈতিক আন্দোলনে পুলিশি বর্বরতা’, ‘বর্বর পুলিশ নীরব রাষ্ট্র’, ‘বল প্রয়োগে অন্যায়কে ধামাচাপা’ সম্বলিত বিভিন্ন লেখা রয়েছে। গণস্বাক্ষর ও চিত্র প্রদর্শনীর পাশাপাশি শিক্ষার্থীরা বিভিন্ন ব্যঙ্গাত্মক নাটকও প্রদর্শন করছেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র খালিদ সাইফুল্লাহ জানান, আজকের মধ্যে দাবি মানা না হলে কাল প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি জমা দিবেন। এ সময় দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।
জাতিসংঘে সফর নিয়ে আগামীকাল সংবাদ সম্মেলন ডেকেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে হয়তো মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা নিয়ে গণমাধ্যমের কর্মীরা প্রশ্ন করলে তিনি উত্তর দিবেন বলে আশা করা হচ্ছে।

# ফেসবুকে অফারের ছড়াছড়ি : মেডিকেল প্রশ্নপত্র ফাঁস!
# আসলেই কি ফাঁস হয়েছে মেডিকেল ভর্তির প্রশ্নপত্র!
# মেডিকেলের প্রশ্ন ফাঁস : ফেসবুকের তথ্য ঘাঁটছে গোয়েন্দারা
# মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস : ডাক্তারসহ আটক ৪
# প্রশ্নপত্র ফাঁস নিয়ে চিন্তিত মন্ত্রণালয়-অধিদফতর
# মেডিকেলের প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে ময়মনসিংহে মানববন্ধন

জেডএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।