বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারিত্ব সংলাপ শুরু


প্রকাশিত: ০৬:০৬ এএম, ২৮ অক্টোবর ২০১৪

বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যে তৃতীয় অংশীদারিত্ব সংলাপ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করতে এ সংলাপ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

পররাষ্ট্রসচিব মো. শাহিদুল হক এবং স্টেট ডিপার্টমেন্টের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি আর শেরম্যান যৌথভাবে দুইদিন ব্যাপী সংলাপে সভাপতিত্ব করবেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

বৈঠকে যোগ দিতে বাংলাদেশ প্রতিনিধি দল এরই মধ্যেই যুক্তরাষ্ট্রে পৌঁছেছে। এতে দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক বিষয়ে পর্যালোচনা হবে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অংশীদারিত্ব সংলাপ বিষয়ে চুক্তি সই হয় ২০১২ সালের ৫ মে। তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বাংলাদেশ সফরকালে অংশীদারিত্ব সংলাপ বিষয়ক এ চুক্তি সই করেন। এতে বাংলাদেশের পক্ষে সই করেন তদানীন্তন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি।

চুক্তি সই হওয়ার পর ওই বছরেই ১৯ ও ২০ সেপ্টেম্বর ওয়াশিংটনে প্রথম অংশীদারিত্ব সংলাপ অনুষ্ঠিত হয়। দ্বিতীয় সংলাপ অনুষ্ঠিত হয় ঢাকায়। ২০১৩ সালের ২৬ ও ২৭ মে। এবার তৃতীয় সংলাপ অনুষ্ঠিত হচ্ছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।