নাক ডাকা সমস্যা দূর করবেন যেভাবে


প্রকাশিত: ০৬:৩৬ এএম, ০৩ অক্টোবর ২০১৫

নাক ডাকা সমস্যাটি যিনি না ডাকেন তার থেকেও বেশি বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় তার পাশের মানুষটির জন্য। আপাত দৃষ্টিতে তেমন সমস্যা না মনে হলেও এটি বেশ বড় শারীরিক সমস্যার লক্ষণ। তাই নিজের সুস্থতা এবং পাশের আপন মানুষটির কথা ভেবে হলেও নিজের নাক ডাকার বিরক্তিকর অভ্যাসটি দূর করা প্রয়োজন-

নাক ডাকা সমস্যা সমাধানে পান করতে পারেন আপেল-গাজরের জুস এবং হলুদের তৈরি চা। এগুলো মিউকাস দূর করা এবং শ্বাসনালী চওড়া করতে সহায়তা করে। ফলে নাক ডাকা সমস্যা দূর হয়।

বিশেষজ্ঞরা বলেন যারা চিৎ হয়ে ঘুমান তারা বেশি নাক ডাকেন। তাই নাক ডাকা বন্ধ করতে যেকোনো এক দিকে কাত হয়ে ঘুমানোর অভ্যাস করুন।

অনেক সময় অ্যালার্জির কারণে মানুষ নাক ডাকতে পারেন। তাই যেসব জিনিসে অ্যালার্জি রয়েছে তা এড়িয়ে চললেই নাক ডাকা বন্ধ করতে পারবেন।

একেক দিন একেক সময়ে ঘুমানো, কম ঘুম ইত্যাদির কারণেও মানুষ নাক ডাকেন। তাই একই সময়ে এবং পরিমিত ঘুমানোর চেষ্টা করুন।

ধূমপানের ফলে মানুষজন নাক ডাকেন। সুতরাং পাশের মানুষটিকে কষ্ট দিতে না চাইলে ধূমপান বন্ধ করুন।

অনেক বেশি ওজনের মানুষজন নাক ডাকেন। কারণ গলার কাছের মেদ বাতাস চলাচলে বিঘ্ন ঘটায়। এতে করে নাক ডাকার সমস্যা শুরু হয়। তাই ওজনটা একটু নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।