মুজাহিদের সঙ্গে আইনজীবীদের সাক্ষাৎ কাল


প্রকাশিত: ১২:১০ পিএম, ০২ অক্টোবর ২০১৫

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আপিলের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার বিষয়ে আলোচনার জন্য কারাগারে সাক্ষাতের অনুমতি চেয়েছেন তার আইনজীবীরা।

মুজাহিদের আইনজীবী মো. শিশির মনির জাগো নিউজকে বলেন, আমরা মোট পাঁচ আইনজীবী শনিবার সকাল সাড়ে ১০টায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে দেখা করতে যাব।পাঁচজনের মধ্যে অ্যাডভোকেট নজরুল ইসলাম, মশিউল আলম, মতিউর রহমান আকন্দ ও গাজী তামিম রয়েছেন। রয়ের রিভিউ আবেদন করার (গ্রাউন্ড)বিষয় আলোচনা করার জন্য।

 এর আগে বৃহস্পতিবার সাকা ও মুজাহিদের পক্ষ থেকে রিভিউ আবেদন করা হবে মর্মে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুকে নোটিশ পাঠিয়েছেন তদের আইনজীবীরা।
 
ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেল সুপার মো. জাহাঙ্গীর কবির বলেন, শিশির মনিরসহ কয়েকজন আইনজীবী দেখা করার অনুমতি চেয়েছেন। আমরা সিদ্ধান্ত নিয়ে কাল তাদের জানাব।
 
রিভিউ খারিজ হয়ে গেলে সেই রায়ের অনুলিপি কারাগারে পাঠানো হবে এবং কারা কর্তৃপক্ষ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আসামিদের ফাঁসি কার্যকর করবে।
 
দুই আসামির আইনজীবীরা আগেই জানিয়েছিলেন, রায়ের অনুলিপি হাতে পেলে তারা রিভিউ আবেদন করবেন। এর অংশ হিসেবেই তারা সাক্ষাতের সময় চেয়ে আবেদন করেছেন।
 
বৃহস্পতিবার বেলা তিনটার দিকে মৃত্যুদণ্ড কার্যকরের জন্য লাল কাপড়ে মোড়ানো পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ  পরোয়ানার অনুলিপি পাঠানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জেলা ম্যাজিষ্ট্রেটের কাছেও। তবে রিভিউ আবেদন করার  পর দণ্ড কার্যকরের প্রকৃয়া স্বয়ংক্রিয় ভাবে স্থগিত হয়ে যাবে বলে জানা রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
 
এফএইচ/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।