হজ ব্যবস্থাপনায় সরকার ব্যর্থ : বিএনপি


প্রকাশিত: ০৯:২২ এএম, ০২ অক্টোবর ২০১৫

হজ ব্যবস্থাপনায় সরকার ব্যর্থ হয়েছে অভিযোগ করে বিএনপির মুখপাত্র ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বলেছেন, হাজি সাহেবদের খেদমত করা ও খোঁজখবর নেওয়া সরকারের দায়িত্ব। কিন্তু এই দায়িত্ব পালনে সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয়, হজ মিশন ও সৌদিতে বাংলাদেশ দূতাবাস পুরোপুরি ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, তাদের ব্যর্থতা ও অবহেলায় হাজিগণ অবর্ণনীয় দুর্ভোগের শিকার হয়েছেন। বিএনপি এর তীব্র নিন্দা জানাচ্ছে।

শুক্রবার দুপুরে নয়াপল্টন দলীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিএনপির এই মুখপাত্র বলেন, বাংলাদেশ বিমান এবং সৌদি এয়ারলাইন্স আধাআধি করে হজ যাত্রী পরিবহনে নিয়োজিত। কিন্তু সৌদি বিমান কর্তৃপক্ষ সুষ্ঠুভাবে তাদের দায়িত্ব পালন করতে পারলেও বাংলাদেশ বিমান এক্ষেত্রে পুরোপুরি ব্যর্থ হয়েছে। যার ফলে হাজিগণ দুর্ভোগের শিকার হচ্ছেন।

হাজিদের দেখভালের জন্য পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে প্রয়োজনে অতিরিক্ত অফিসার পাঠিয়ে হাজিদের দেশে ফেরা নির্বিঘ্ন করতে এবং পদদলনে আহত হাজিদের যাবতীয় খোঁজ নিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, বাংলাদেশ থেকে এ বছর ১ লাখ ৭ হাজারের বেশি মানুষ সৌদি আরবে হজ পালনের জন্য গিয়েছিলেন। এর মধ্যে ১১ হাজারের মতো হাজি দেশে ফিরেছেন। সরকারের অব্যবস্থাপনার কারণে ফিরতি পথেও তারা অবর্ণনীয় দুর্ভোগের শিকার হয়েছেন।

রিপন অভিযোগ করেন, প্রতিটি ফ্লাইট ১৫ থেকে ১৬ ঘণ্টা বিলম্ব হচ্ছে। অনেক হাজি বলেছেন, তারা ফ্লোরে থেকেছেন। বিমানের কর্মীরা তৃষ্ণা মেটাতে এক গ্লাস পানিও দেননি। হাজিরা যখন দেশে আসেন, তখন অনেকেই তাদের কাছে দোয়া চাইতে যান। কিন্তু এবার হাজি সাহেবরা আসছেন বিক্ষুদ্ধ হয়ে। তাদের এই ক্ষোভ সরকারের জন্য কী মঙ্গলজনক হবে? তাদের ওপর অভিশাপ লাগবে না?

এমএম/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।