হারিকেন জোয়াকিন আঘাত আনতে পারে যুক্তরাষ্ট্রে


প্রকাশিত: ০৮:৫৩ এএম, ০২ অক্টোবর ২০১৫

যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে আসছে হারিকেন জোয়াকিন। এটি বিপজ্জনক চার ক্যাটাগরির ঝড়ে পরিণত হয়ে এবং বাহামা হয়ে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে বলে জানেয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন কেন্দ্র (এনএইচসি)। এনএইচসি জানিয়েছে, হারিকেনের কেন্দ্রস্থলে ঘণ্টায় সর্বোচ্চ ১৩০ মাইল বেগে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে এবং আগামী ২৪ ঘণ্টায় এটি আরো শক্তিশালী হতে পারে।

গ্রীনিচ সময় ১ টায় আবহাওয়ার বুলেটিনে এনএইচসি জানায়, হারিকেন জোয়াকিন বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ মধ্য বাহামা বা এর কাছাকাছি অগ্রসর হবে এবং শুক্রবার নাগাদ বাহামার উত্তর-পশ্চিমাঞ্চল বা এর কাছাকাছি এলাকা অতিক্রম করবে। এটি ঘ্ণ্টায় পাঁচ মাইল বেগে অগ্রসর হচ্ছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, হারিকেনের আঘাতে প্রাণহানির আশংকা রয়েছে এবং এর পথে উপকূলীয় এলাকাগুলোতে বন্যা দেখা দিতে পারে।

কিউবার কর্মকর্তারা দক্ষিণ-পূর্বাঞ্চলে গ্রীষ্মমন্ডলীয় ঝড়ের সতর্কতা জারি করেছে। নিউইয়র্কেও জরুরি প্রস্তুতি নেয়া হয়েছে। বাহামার কর্মকর্তারা ১৫ ইঞ্চি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। বাহামায় স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। বেশ কিছু বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে এবং জনপ্রিয় পর্যটন কেন্দ্রমুখী বেশ কিছু প্রমোদতরীর যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে।

প্রেসিডেন্ট বারাক ওবামাকে প্রস্তুত সম্পর্কে অবহিত করা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।