ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ পুনর্নির্বাচিত


প্রকাশিত: ০৫:২৮ এএম, ২৭ অক্টোবর ২০১৪

আবারো ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দিলমা রৌসেফ। দেশটিতে রোববার অনুষ্ঠিত দ্বিতীয় দফার ভোটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্য দিয়ে মধ্য-ডানপন্থী এইসিও নেভেসকে হারিয়ে প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত হন তিনি।
 
সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, দ্বিতীয় দফায় অনুষ্ঠিত ভোটে বামপন্থী দিলমা রৌসেফ ৫১ শতাংশেরও বেশি ভোট পান। প্রতিদ্বন্দ্বী এইসিও নেভেস পান ৪৮ শতাংশ ভোট।
 
দিলমা রৌসেফ গত এক যুগ ধরে ক্ষমতায় থাকা ওয়ার্কার্স পার্টির প্রতিনিধিত্ব করছেন।  দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার পর এক ভাষণে তিনি আরো ভালো প্রেসিডেন্ট হওয়ার এবং রাজনৈতিক পুনর্গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন। পাশাপাশি ব্রাজিলের উন্নত ভবিষ্যতের স্বার্থে দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
 
এর আগে চলতি মাসের শুরুতে অনুষ্ঠিত ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে তিন প্রধান প্রতিদ্বন্দ্বীর কেউই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পাননি। ফলে প্রেসিডেন্ট দিলমা রৌসেফকে দ্বিতীয় দফার ভোটে মুখোমুখি হতে হয় তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এইসিও নেভেসের।
 
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১০ সাল থেকে ব্রাজিলের প্রেসিডেন্টের দায়িত্বে থাকা রৌসেফ তার সমাজকল্যাণ নীতির কারণে দেশটির দরিদ্র জনগোষ্ঠীর মাঝে বেশ জনপ্রিয়। অপরদিকে ধনী ব্রাজিলিয়ানরা নেভেসের প্রতি বেশি সমর্থন দিয়েছেন, কারণ তারা মনে করছেন তিনি দেশটির চার বছর ধরে চলা নিম্ন প্রবৃদ্ধিকে আবারো চাঙ্গা করতে পারবেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।