যুক্তরাষ্ট্রে নারীর মৃত্যুদণ্ড কার্যকর


প্রকাশিত: ১১:০৭ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৫

মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে স্বামীকে হত্যার অভিযোগে বিষাক্ত ইনজেকশন প্রয়োগে এক নারীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। গত ৭০ বছরের মধ্যে বুধবার এই প্রথম রাজ্যে কারো মৃত্যুদণ্ড কার্যকর করা হলো। খবর বিবিসির।

এর আগে খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিস জর্জিয়া সফরকালে গিসসেনডার (৪৭) নামের ওই নারীর মৃত্যুদণ্ড স্থগিতের আহ্বান জানান। এর তিনদিন পরেই তার মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

১৯৯৭ সালে ওই নারী তার স্বামী ডগলাসকে নিষ্ঠুরভাবে হত্যা করেছেন অভিযোগে আদালতে মামলা দায়ের করা হয়। মামলার দীর্ঘ শুনানি শেষে হত্যায় জড়িত থাকায় গিসসেনডারের মৃত্যুদণ্ডের আদেশ দেয় আদালত।

মৃত্যুদণ্ড স্থগিতের জন্য অন্তত তিনবার আপিল করে গিসসেনডারের আইনজীবী। বুধবার জর্জিয়ার জ্যাকসন ডায়াগনস্টিক অ্যান্ড ক্লাসিফিকেশন কারাগারে তাকে ইনজেকশন প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

১৯৭৬ সাল থেকে দেশটিতে মৃত্যুদণ্ড কার্যকরের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর ১৬ তম নারী হিসেবে গিসসেনডারের মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।