৬০ দিনের ভেতর কালিহাতীর তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ


প্রকাশিত: ০৮:২৮ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৫

টাঙ্গাইলের কালিহাতীতে গুলিতে নিহতের ঘটনায় তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৬০ দিনের মধ্যে এ প্রতিবেদন জমা দিতে স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দেয়া হয়েছে।
 
জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশের পদক্ষেপ আইন অনুযায়ী ঠিক ছিল কি না- তা জানতে চেয়ে রুলও  জারি করেছন আদালত। স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা রেঞ্জের ডিআইজি, অতিরিক্ত ডিআইজি (শৃঙ্খলা), টাঙ্গাইলের ডিসি, এসপি ও কালিহাতীর ওসিকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
 
বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক সালমা আলীর করা একটি রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানির পর বুধবার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত অবকাশকালীন বেঞ্চ এই আদেশ দেন।
 
আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য ফাওজিয়া করিম ফিরোজ। অপরদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
 
আদেশের পর ফাওজিয়া করিম ফিরোজ বলেন, “আমরা আজ রিট আবেদনের সঙ্গে একটি সম্পূরক আবেদন করেছিলাম। তাতে কালিহাতীর ঘটনা সম্পর্তিক তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশনা চাওয়া হয়েছিল। আদালত তা শুনানি করে রুলসহ আদেশ দিয়েছেন।”
 
সংশ্লিষ্ট বেঞ্চর ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, টাঙ্গাইলের জেলা প্রশাসক, আইজিপি এবং ঢাকা রেঞ্জের ডিআইজির নির্দেশে গঠিত তিনটি তদন্ত কমিটি কালিহাতীর ঘটনার তদন্ত করছে।
 
ছেলের সামনে মাকে ‘ধর্ষণের’ অভিযোগকে কেন্দ্র করে গত ১৮ সেপ্টেম্বর কালিহাতী উপজেলা সদরে বিক্ষুব্ধ এলাকাবাসী ও আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ হয়। এতে পুলিশের গুলিতে চারজন নিহত হন। নিহতদের পরিবারের সদস্যরা এ ঘটনার জন্য পুলিশকেই দায়ী করছেন। তবে পুলিশ বাহিনীর উচ্চপদস্থ  কর্মকর্তা মোখলেছুর রহমান বলেছেন, সংঘর্ষের পেছনে ‘তৃতীয় কোনো বিষয়’ থাকতে পারে বলে তিনি মনে করছেন।
 
বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির পক্ষে নির্বাহী পরিচালক আইনজীবী সালমা আলী গত ২১ সেপ্টেম্বর এ রিটটি দায়ের করেন। রিটে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), ঢাকা রেঞ্জের ডিআইজি, টাঙ্গাইলের ডিসি ও এসপি, কালিহাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সহ সংশ্লিস্ট আটজনকে রেসপনডেন্ট করা হয়েছে। ওইদিনই রিটটির আংশিক শুনানি শেষে আজ পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছিল।
 
ইতোমধ্যে ঘটনা খতিয়ে দেখতে পুলিশের পক্ষ থেকে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। অন্যদিকে, পুলিশের উপর হামলার অভিযোগে প্রায় ৯০০ জনকে আসামি করে দুটি মামলা দায়ের করা হয় স্থানীয় থানায়।
 
এফএইচ/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।