বিলুপ্ত ছিটমহলে প্রাথমিক বিদ্যালয় নির্মাণের তাগিদ


প্রকাশিত: ০১:০৭ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৫

দেশের অভ্যন্তরে সদ্য বিলুপ্ত ছিটমহলগুলোয় শিক্ষার প্রসারে প্রয়োজনীয় সংখ্যক প্রাথমিক বিদ্যালয় স্থাপনের তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যদের সঙ্গে আলোচনা করে অতিদ্রুত এ বিষয়ে মন্ত্রণালয়কে পদক্ষেপ নিতে তাগিদ দেয়া হয়েছে।
 
মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই তাগিদ দেয়া হয়। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।  

সূত্র জানায়, বৈঠকে এনসিটিবি’র প্রাথমিক বিদ্যালয়ের পুস্তক ছাপানোর সর্বশেষ অগ্রগতি, বিলুপ্ত ছিটমহলে প্রাথমিক বিদ্যালয় স্থাপন এবং শিশু কল্যাণ ট্রাস্ট ও ইইউ’র ফিড প্রোগ্রাম নিয়ে আলোচনা হয়। কমিটি আগামী শিক্ষাবর্ষের (২০১৬) প্রাক-প্রাথমিক শ্রেণির পাঠ্যপুস্তক বিতরণ জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে উদযাপনের জন্য এনসিটিবিকে সুপারিশ করে।

বৈঠকে নদীর চর, হাওড় এবং চা বাগান এলাকায় বসবাসকারী জনগণের মধ্য থেকে এসব এলাকার স্কুলগুলোতে শিক্ষক নিয়োগ করার সুপারিশ করা হয়েছে। তবে এসব এলাকায় প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক পাওয়া না গেলেই কেবলমাত্র বহিরাগত শিক্ষকদের মূল বেতনের ১০ শতাংশ হারে ভাতা প্রদানের ব্যবস্থা করে নিয়োগের পরামর্শ দেয়া হয়েছে।

কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আ. খ. ম. জাহাঙ্গীর হোসেন, মো. আবুল কালাম, মোহাম্মদ ইলিয়াছ এবং উম্মে রাজিয়া কাজল উপস্থিত ছিলেন।  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, যুগ্ম-সচিব, এনসিটিবি’র মহা-পরিচালক, প্রকল্প পরিচালকসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
 
এইচএস/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।