১০ নভেম্বর থেকে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা


প্রকাশিত: ১১:২৪ এএম, ২৬ অক্টোবর ২০১৪

ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সবিহীন চালকদের বিরুদ্ধে আগামী ১০ নভেম্বর থেকে দেশব্যাপি বিশেষ অভিযান পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার সকালে বিআরটিএ’র প্রধান কার্যালয়ে সড়ক নিরাপত্তা, সড়ক পরিবহন ও বিআরটিএ’র সার্বিক কার্যক্রম বিষয়ক এক সমন্বয় সভায় এ কথা বলেন তিনি।

এ ছাড়া সারাদেশে বিআরটিএ’র অফিসসমূহে সেবা গ্রহিতাদের হয়রানি, দালাল ও প্রতারকদের দৌরাত্ম্য বন্ধেও বিশেষ অভিযান চালানো হবে বলেও জানান তিনি।

সভায় জানানো হয়, বিদ্যমান মোটরযান অধ্যাদেশ ১৯৮৩-এর পরিবর্তে যুগোপযোগী সড়ক পরিবহন আইন-২০১৪ প্রণয়ন করা হচ্ছে। আইনের খসড়া আগামী ৩ মাসের মধ্যে মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য পাঠানো হবে।

এর আগে মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সভায় আরও পরীক্ষা-নিরীক্ষা করে আন্তঃমন্ত্রণালয় সভা এবং স্টেক-হোল্ডারদের সাথে আলোচনা করা হবে। প্রস্তাবিত খসড়ায় আইন ভঙ্গকারী সড়ক পরিবহন সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে জরিমানা ও শাস্তির পরিমাণ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

সভায় আরও জানানো হয়, নাটোরের বড়াইগ্রামে সম্প্রতি মর্মান্তিক সড়ক দুর্ঘটনার পর গত ২৩ অক্টোবর কল্যাণপুরে কেয়া পরিবহনের বাস ডিপোতে বিআরটিএ বিশেষ অভিযান পরিচালনা করে। এতে কেয়া পরিবহনের ১৫টি ফিটনেসবিহীন গাড়ির জন্য প্রায় ১ লাখ টাকা জরিমানা করা হয়। কেয়া পরিবহনের নির্বাহীকে ২ মাসের কারাদণ্ড ও ৭ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ১ মাসের কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া হানিফ পরিবহনের বিরুদ্ধেও আইনানুগ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

উল্লেখ্য, সারাদেশে বর্তমানে রেজিস্ট্রিকৃত যানবাহনের সংখ্যা প্রায় ২১ লাখ। এর মধ্যে মোটর সাইকেল প্রায় ১১ লাখ এবং বাস, মিনিবাস, ট্রাকসহ অন্যান্য পরিবহনের সংখ্যা প্রায় ১০ লাখ। বিআরটিএ থেকে প্রদত্ত ড্রাইভিং লাইসেন্সের সংখ্যা ১৪ লাখ ৩১ হাজার। বিআরটিএ’র হিসেব অনুযায়ী বর্তমানে ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা প্রায় ৩ লাখ। -বাসস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।