তথ্য অধিকার পরিপন্থী আইন প্রণয়ন না করার আহ্বান


প্রকাশিত: ০১:১২ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৫
ফাইল ছবি

তথ্য অধিকার আইন, ২০০৯’র পরিপন্থী ও এর মূল চেতনার সঙ্গে সাংঘর্ষিক আইন বা নীতিমালা প্রণয়ন থেকে বিরত থাকার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সোমবার বিকেলে টিআইবি’র অফিসিয়াল মেইল থেকে পাঠানো এক প্রেস বার্তায় এ আহ্বান জানানো হয়।

বার্তায় সরকারের সকল কর্তৃপক্ষকে এ আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ তথ্য প্রকাশ নীতিমালা প্রণয়ন করে তার কার্যকর বাস্তবায়নেরও আহ্বান জানিয়েছে সংগঠনটি।

প্রেস বার্তায় সম্প্রতি সরকার তথ্য অধিকার আইনের সঙ্গে সাংঘর্ষিক বেশকিছু আইন ও নীতিমালা প্রণয়ন করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, “সরকারের জাতীয় সম্প্রচার নীতিমালা, তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারা এবং প্রস্তাবিত সাইবার আইনের খসড়ায় অবাধ তথ্য প্রবাহ ও বাক স্বাধীনতাকে সংকুচিত করার অনেক উপাদান রয়েছে। তথ্য অধিকার আইন-২০০৯ এর কার্যকর বাস্তবায়ন ঝুঁকির সম্মুখীন হয়েছে। এমন স্ববিরোধী অবস্থান থেকে সরে এসে তথ্য অধিকার বাস্তবায়নে নিজস্ব অঙ্গীকারের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান।

টিআইবি’র এ নির্বাহী পরিচালক আরো বলেন, তথ্য অধিকার আইন প্রণীত হওয়ার অর্ধযুগ পার হওয়ার পরও আইনটি সম্পর্কে জনসচেতনতা এখনো প্রত্যাশিত পর্যায়ের নয়। অন্যদিকে সরকারের বিভিন্ন কর্তৃপক্ষ স্বপ্রণোদিত তথ্য প্রকাশের ক্ষেত্রে যথেষ্ট তৎপর ও উদ্যোগী না হওয়ায় সুশাসনের হাতিয়ার হিসেবে আইনটির যথাযথ প্রয়োগ বাধাগ্রস্ত হচ্ছে।

সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা কর্তৃক প্রকাশিত বিভিন্ন ওয়েবসাইটের তথ্যের হালনাগাদ না হওয়াকে উদাহরণ হিসেবে তুলে ধরে ড. জামান বলেন, সরকারের সকল কর্তৃপক্ষকে তথ্য প্রকাশের জন্য সহায়ক স্বপ্রণোদিত তথ্য প্রকাশ নীতিমালা প্রণয়ন ও তার কার্যকর বাস্তবায়নের জন্য সক্রিয় পদক্ষেপ নেই।

উল্লেখ্য, তথ্য অধিকার দিবস উদযাপনের অংশ হিসেবে টিআইবি’র ৪৫টি এলাকায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ইয়ুথ অ্যানগেইজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) সদস্যগণের সহযোগিতায় ইতোমধ্যে মাসব্যাপী নানা কার্যক্রম যেমন- তথ্য মেলা, আলোচনা সভা, সেমিনার, মানব বন্ধন, সাইকেল র্যালি, তথ্যসেবা কেন্দ্র, বিতর্ক, উপস্থিত বক্তৃতা, চিত্রাঙ্কন, রচনা ও ক্যুইজ প্রতিযোগিতা, আলোকচিত্র ও কার্টুন প্রদর্শনী, গণশুনানি এবং থিয়েটারসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

জেইউ/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।