ইরানি হাজিদের উল্টো পথে হাঁটার কারণেই পদদলন


প্রকাশিত: ০৭:২৫ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৫
ফাইল ছবি

ইরানের অন্তত ৩০০ হাজি সঠিক দিক নির্দেশনা না মেনে উল্টো পথে হাঁটতে শুরু করায় মিনায় পদদলিত হয়ে হতাহতের ঘটনা ঘটেছে। আরব নিউজের সহযোগী সংবাদমাধ্যম আশার্ক আল আওসাত ইরানের এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

ওই কর্মকর্তা জানান, ইরানের ৩০০ হাজির একটি দল নিয়ম উপেক্ষা করে মুজদালিফা থেকে জামারাতের দিকে হাঁটা শুরু করলে পদদলনের সূত্রপাত হয়। নিয়মানুযায়ী নিজেদের ক্যাম্পে ফিরে যাওয়ার পরিবর্তে ২০৩নং স্ট্রিটে উল্টো দিকে হাঁটতে শুরু করায় ভয়াবহ এই দুর্ঘটনা ঘটে।

সৌদি আরবের মিনায় শয়তানকে পাথর নিক্ষেপের সময় বৃহস্পতিবারের ও পদদলিতের ঘটনায় অন্তত  ৭৬৯ জন হাজি নিহত হয়। এ ঘটনায় এখন পর্যন্ত ১৭ বাংলাদেশির প্রাণহানির খবর পাওয়া গেছে। এছাড়া নিখোঁজ রয়েছে অন্তত ৯৮ বাংলাদেশি।

এদিকে ইরানি সূত্রের বরাত দিয়ে সাবাক ডট ওআরজি জানিয়েছে, ইরানের হাজিদের ওই দলটি জামারাত আল আকবায় রীতি অনুযায়ী শয়তানকে লক্ষ্য করে পাথর নিক্ষেপের জন্য নির্ধারিত সময় পর্যন্ত অপেক্ষা করেনি। হাজিদের এই দলটি অল্প সময়ের জন্য অপেক্ষা করে উল্টো পথে হাঁটতে শুরু করে। একইসঙ্গে এই হাজিরা মাত্র ২০ মিটার প্রশস্ত ওই রাস্তাটিতে অন্যদেরকে ধাক্কা দিতে থাকে। ফলে এই ভয়াবহ দুর্ঘটনা ঘটে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, জামারত এলাকার সিসি ক্যামেরার রেকর্ডেও ইরানি হাজিদের উল্টো পথে চলার দৃশ্য দেখা গেছে। ওই সময়ে মূলত তুরস্কের হাজিদের বের হয়ে আসার কথা থাকলেও ইরানি হাজিদের কারণে তারা বের হতে পারেনি।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।