রাজধানীতে ফিরছে মানুষ


প্রকাশিত: ০৪:৫৬ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৫
ফাইল ছবি

ঈদুল আজহার নির্ধারিত ছুটি শেষ। তাই রাজধানীতে ফিরতে শুরু করেছেন ঈদ উদযাপনে গ্রামে ছুটে যাওয়া মানুষ। রোববার ভোরবেলা থেকেই বিভিন্ন রুটে রাজধানীতে ফিরে আসছেন তারা।

রোববার সকাল ১০টার দিকে রাজধানীর কল্যাণপুর ও গাবতলী বাস টার্মিনালে দেখা যায়, ঈদ উদযাপনে রাজধানী ছেড়ে যাওয়া মানুষ আবারো ফিরে আসছেন। ছোট-বড় লাগেজ নিয়ে যাত্রীরা নামছেন বাস থেকে।

বাস কাউন্টার সূত্রে জানা গেছে, এবারের ঈদে রাস্তায় অসহনীয় যানজট দেখা দেয়ায় ভোগান্তিতে পড়েছিল ঘরমুখো মানুষ। তবে ঈদ উপযাপন শেষে এখন যারাই আসছেন তাদের কোনো দুর্ভোগ পোহাতে হচ্ছে না। রাস্তায় যান চলাচল স্বাভাবিক থাকায় কোনো দুর্ভোগে পড়তে হয়নি রাজধানী ফেরত যাত্রীদের।

ঈদ উদযাপন শেষে কর্মস্থলে যোগদান করতে গাইবান্ধা থেকে ফিরেছেন জিহাদ নামে এক কর্মজীবী যুবক। তিনি জানান, ভোরেই কল্যাণপুর বাস টার্মিনালে পৌঁছেছি। কিন্তু রাস্তা ফাঁকা। তাই একটু সকাল হওয়ার জন্য কাউন্টারে বসে অপেক্ষা করে বাসায় ফিরেছি। এখন মহাখালীতে অফিসে যাচ্ছি।

সকাল ১০টার দিকে অনেক যাত্রীকে বাস থেকে নেমে সিএনজি চালিত অটোরিকশা বা রিকশাযোগে বাসার উদ্দেশ্যে রওয়ানা দিতে দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, এবার প্রত্যেকটি বাসের সিডিউলে বিপর্যয় ঘটলেও ঈদুল আজহার ছুটি শেষে রাজধানীতে যাত্রী নিয়ে যানজট ছাড়াই ফিরে এসেছে হানিফ, শ্যামলী, এসআর, দেশ ট্রাভেলস, ন্যাশনাল, ডিপজল, পাবনা এক্সপ্রেস, নাবিল, কেআর, টিআর, শাহ ফতেহআলীসহ সব বড় সিটিং ঈদ সার্ভিসের বাস।

সকালে গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনালে দাঁড়িয়ে থাকতে দেখা যায় রাজশাহী থেকে ফিরে আসা হেকমত আলীকে। তিনি জানান, রাজশাহী থেকে ন্যাশনাল ট্রাভেলস এর বাসে মাত্র সাড়ে চার ঘণ্টায় রাজধানীতে পৌঁছান তিনি।

তিনি বলেন, ব্যাংকে চাকরি করি। ঈদের ছুটি শেষ। রোববার সকাল থেকেই অফিস শুরু হয়েছে। এখন সরাসরি অফিসে যোগদান করবো। সঙ্গেই ফিরেছেন স্ত্রী আরিফাতুন্নাহার ও দুই ছেলে-মেয়ে। স্ত্রী সন্তানদের রেখে আসতে চেয়েছিলাম। কিন্তু বাসায় যাওয়ার সময় যে যানজট দেখেছি তা মনে হতেই ওদের নিয়ে আসা। তাছাড়া ছেলে মেয়ের স্কুল আছে তাই ওদের আগেভাগেই নিয়ে এসেছি।

বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী নুরুজ্জামান। টেকনিক্যাল এলাকায় কথা হয় তার সঙ্গে। তিনি বলেন, দুর্ভোগের ঘানি টেনে বাসায় পৌঁছাতেই ঈদের একদিনের ছুটি শেষ। বলতে পারেন ২দিন ছিলাম বাড়ি। আবার রাতেই রওয়ানা দিতে হয়েছে। জীবনের টানে, জীবিকার তাগিদে আবারো ফিরতে হলো রাজধানীতে।

গাবতলী বাস টার্মিনালের হানিফ এন্টারপ্রাইজের ম্যানেজার মোশাররফ হোসেন জাগো নিউজকে বলেন, ঈদে ঘরমুখো যাত্রীদের নিয়ে রাস্তায় মহাবিপাকে পড়তে হলেও ফেরার পথে কোনো যানজট হয়নি। সব রুটের বাস নির্ধারিত সময়ের মধ্যেই রাজধানীতে পৌঁছেছে।

একই কথা জানালেন এসআর পরিবহনের গাতবলী শাখার ম্যানেজার শহিদুল ইসলাম । তিনি জানান, কর্মজীবী মানুষই বেশি আসছেন আজ। ২দিন পর সবশ্রেণির মানুষই ফিরতে শুরু করবেন। রাস্তায় দুর্ভোগ ছাড়াই যাত্রী নিয়ে নির্ধারিত সময়ে বাস গাবতলীতে পৌঁছেছে।

# ভীড় নেই টার্মিনালগুলোতে
# ট্রেনে স্বস্তিতে রাজধানীতে ফিরছেন মানুষ

জেইউ/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।