রোস্ট লেগ অফ মাটন ওরিয়েন্টাল স্টা


প্রকাশিত: ০৯:১২ এএম, ২৬ সেপ্টেম্বর ২০১৫

উপকরণ
একটি আস্ত খাসির রান, হলুদ গুঁড়ো আধা চা চামচ, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, ডিউমিন পাউডার আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, লেমন জুস দেড় টেবিল চামচ, ঘি আধা কাপ, কাজু বাদাম ৪/৫টি, পেঁয়াজ কুচো ভাজা ১ টেবিল চামচ, ডিমভাজা ১টি।

প্রণালী :
১/২ টেবিল চামচ রসুন, ১/৪ চা চামাচ দারুচিনি গুঁড়ো, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো, অলিভ ওয়েল ২ চা চামচ, লেমস জুস ২ চা চামচ ও পরিমাণমতো লবণ দিয়ে আস্ত খাসির রানটি চার ঘণ্টা ম্যারেনেইট করুন। এবার একটি রোস্ট প্যানে ঘি দিয়ে খাসির রানের উভয় দিক অল্প আঁচে ভেজে নিন। মাংস বাদামি হয়ে আসলে হলুদ গুঁড়ো, দারুচিনি গুঁড়া, কিউমিন পাউডার, গোলমরিচ গুঁড়া, লেমন জুস ও পরিমাণমতো পানি দিন। এবার রোস্ট প্যানটিকে এলুমিনিয়াম ফয়েলে মুড়ে দিন, যেন বাস্প বেরিয়ে আসতে না পারে। মাঝারি তাপে ২ ঘণ্টা চুলো ওপর রাখুন। মাংস নরম হয়ে এলে এলুমিনিয়ম ফয়েলটা খুলে ফেলুন। এরপর প্যানের পানি শুকিয়ে না আসা পর্যন্ত আরো ৫ মিনিট অপো করুন। এবার চুলো থেকে নামিয়ে তার ওপর দু টুকরো করে কাটা হালকা ভাজা সেদ্ধ ডিম, পেঁয়াজ ভাজা ও কাজুবাদাম ছিটিয়ে দিন। কিমা রাইস বা পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।