এবার তৎপর পরিচ্ছন্ন কর্মীরা


প্রকাশিত: ০৭:৩৪ এএম, ২৬ সেপ্টেম্বর ২০১৫

৪৮ ঘণ্টার মধ্যে রাজধানীর কোরবানির বর্জ্য অপসারণের লক্ষ্য নিয়ে মাঠে রয়েছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন। এ সময়ের মধ্যে রাজধানীর ১৬টি অস্থায়ী পশুর হাটসহ নগরজুড়ে ঈদ উপলক্ষে জবাইকৃত পশুর রক্ত, নাড়িভুঁড়ি ও অন্যান্যসব বর্জ্য অপসারণের চেষ্টা করা হচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন শুক্রবার দুপুরে ধোলাইখাল সাদেক হোসেন খোকা খেলার মাঠে এবং উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক (ডিএনসিসি) একই সময়ে উত্তরা ১৫ ও ১৬ নম্বর সেক্টরের মধ্যবর্তী সেতুসংলগ্ন গরুর হাট থেকে এই পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন।

কোরবানির বর্জ্য দ্রুত অপসারণে দুই সিটি কর্পোরেশন এলাকায় মোট ১৭ হাজার পরিচ্ছন্নতাকর্মী কাজ করছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে ১০ হাজার এবং উত্তর সিটি কর্পোরেশনে ৭ হাজার পরিচ্ছন্ন কর্মী বর্জ্য অপসারণে নিয়োজিত রয়েছেন।

সূত্রে জানা গেছে, উভয় সিটি কর্পোরেশনে সাড়ে আট হাজার নিয়মিত পরিচ্ছন্নতাকর্মী আছেন। এর মধ্যে ডিএসসিসিতে পাঁচ হাজার ২শ` ও ডিএনসিসিতে তিন হাজার ৩শ` নিয়মিত কর্মী নগরীর পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করেন।

কোরবানির ঈদ উপলক্ষে পশুর বর্জ্য দ্রুত অপসারণে নিয়মিত কর্মীদের পাশাপাশি দৈনিক মজুরি ভিত্তিতে আরো সাড়ে আট হাজার অতিরিক্ত পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে ডিএসসিসিতে প্রায় পাঁচ হাজার এবং বাকি প্রায় সাড়ে তিন হাজার ডিএনসিসি এলাকায় পরিচ্ছন্নতার কাজ করছেন।

নগরবাসী মনে করছেন, অন্যান্যবারের তুলনায় বর্জ্য অপসারণে সিটি কর্পোরেশনগুলোর তৎপরতা বেশি। আর এ জন্যই ঈদের দিন বিকেল থেকেই বেশি তৎপর দেখা গেছে রাজধানীর পরিচ্ছন্ন কর্মীদের।

এসএ/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।