ভারতীয় বিমান বাহিনীতে চীনা মোবাইল নিষিদ্ধ


প্রকাশিত: ০৭:৫৮ এএম, ২৫ অক্টোবর ২০১৪

তথ্য পাচার হওয়ার আশঙ্কায় ভারতীয় বিমান বাহিনীর কর্মকর্তা-কর্মচারি ও তাদের পরিবারের সদস্যদের চীনের তৈরি `জিআওমি রেডমি ১এস` মডেলের মোবাইল ব্যবহার না করার নির্দেশ দিয়েছে সংস্থাটি। এর মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য মোবাইল কোম্পানিটির সার্ভারে পাচার হওয়ার আশঙ্কায় এমন নির্দেশ দেওয়া হয়েছে।
 
ভারদের শীর্ষস্থানীয় মোবাইল নিরাপত্তা বিষয়ক সংস্থা `এফ-সিকিউর` সম্প্রতি ওই ব্র্যান্ডের মোবাইল নিয়ে এক পরীক্ষা চালায়। এতে দেখা যায়, মোবাইলটি ব্যবহারকারীর সিম নম্বর, ঠিকানা, ক্ষুধে বার্তা, সংরক্ষিত অন্যান্য মোবাইল নম্বরসহ গুরুত্বপূর্ণ কিছু তথ্য বেইজিংয়ের প্রধান কার্যালয়ে পাঠিয়ে দেয়।
 
ভারতের এমন পদক্ষেপের পর এক বিবৃতিতে চীনা কোম্পানিটি তার গ্রাহকদের তথ্যের সর্বোচ্চ নিরাপত্তাকে প্রধান্য দিয়ে থাকে বলে দাবি করে। তবে মোবাইলটির সেবার মান সম্পর্কে জানার জন্য কিছু তথ্য সার্ভারে পাঠানো হয় বলে স্বীকার করেছে জিআওমি ইনকরপোরেশন। - এনডিটিভি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।