চলতি অর্থবছরে শূন্য দশমিক ৩ শতাংশ জিডিপি বৃদ্ধি


প্রকাশিত: ০২:৪১ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৫

বাংলাদেশের গড় জিডিপি প্রবৃদ্ধির ব্যাপারে আগের পূর্বাভাসে সংশোধনী এনে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বলেছে, চলতি ২০১৫-১৬ অর্থ বছরে  শূন্য দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পেয়ে দেশটির মোট জিডিপি প্রবৃদ্ধি দাঁড়াবে ৬ দশমিক ৭ শতাংশ।

মঙ্গলবার প্রকাশিত ‘এশিয়ান ডেভেলডমেন্ট আউটলুক ২০১৫: এনাবলিং উইমেন, এনার্জিজিঙ্গ এশিয়া’ শীর্ষক প্রতিবেদনে জানানো হয়, বিগত ২০১৪-১৫ অর্থবছরে যেরকমটা অর্ন্তবর্তীকালীন পূর্বাভাস দেওয়া হয়েছিল, তা প্রকৃতপক্ষে ২০১৩-১৪ অর্থবছরের চেয়ে বেশি ৬ দশমিক ১ শতাংশ ছিল।

এতে বলা হয়, আগামী দিনগুলোতে দেশে অধিক পরিমাণে বৈদেশিক মুদ্রার প্রবাহ, স্থিতিশীল রফতানি এবং উন্নয়নখাতে ক্রমবর্ধমাণ ব্যয় বাংলাদেশের অর্থনীতিকে আরো দৃঢ় ভিত্তির উপর দাঁড় করাবে।

প্রতিবেদনে আরো বলা হয়, ২০১৫ সালের শুরুতে রাজনৈতিক সহিংসতার ফলে দেশের পরিবহন, রফতানি এবং বেসরকারি বিনিয়োগ বাধাগ্রস্থ হওয়া সত্ত্বেও বিদেশ থেকে আসা রেমিট্যান্স, বেসরকারি খাতের বেতন কাঠামো এবং সরকারি বিনিয়োগের ফলে প্রবৃদ্ধির হার ছিল সন্তোষজনক।

এতে বলা হয়, ২০১৫-১৬ অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধির বিষয়টি পুর্নমূল্যায়নে যেমনটি আশা করা হয়েছিল তার চেয়েও বেশি হওয়ার কারণ হচ্ছে- ইউরোপ ও আমেরিকায় রফতানির পরিসর বৃদ্ধি, দেশে অধিক পরিমাণ রেমিট্যান্স প্রাপ্তি ও তা মাধ্যমে চাহিদা পূরণ, সরকারি-বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধি, স্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির কারণে ব্যবসা- বাণিজ্যবান্ধব পরিবেশ সৃষ্টি এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ব্যয় বৃদ্ধি।
 
পাশাপাশি, বছর খানেক আগের ৭ দশমিক ৪ শতাংশ থেকে মুদ্রাস্ফীতি ৬ দশমিক ২ শতাংশে নেমে আসা এবং খাদ্যের পর্যাপ্ত মজুদ থাকাও গূরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।  

এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।