প্রস্তুত জাতীয় ঈদগাহ ময়দান


প্রকাশিত: ০৪:৫৬ পিএম, ২১ সেপ্টেম্বর ২০১৫

রাজধানী ঢাকার ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয় জাতীয় ঈদগাহ ময়দানে। হাইকোর্ট-সংলগ্ন বিশাল এই মাঠে সাধারণ মানুষের সঙ্গে রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিক, বিচারপতি, কূটনীতিকসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এক কাতারে দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করে থাকেন।

ঈদের জামায়াতের জন্য হাইকোর্ট সংলগ্ন বিশাল এই জাতীয় ঈদগাহ ময়দানের কাজ শেষ পর্যায়ে।  জাতীয় ঈদগাহে একসঙ্গে প্রায় এক লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। সোমবার জাতীয় ঈদগাহ ময়দানে সরেজমিন ঘুরে দেখা গেছে, ঈদগাহ মাঠের বেশিরভাগ কাজ প্রায় শেষের দিকে।

ঈদগাহ ময়দান নির্মাণে টেন্ডারের মাধ্যমে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান মেসার্স পেয়ারু সরদার অ্যান্ড সন্সের ম্যানেজার মোজাম্মেল হক জাগো নিউজকে জানান, বিশাল এই ঈদগাহ ময়দান প্রস্তুত করতে গত ১৮ দিন যাবৎ প্রায় ১২০ জন শ্রমিক কাজ করে যাচ্ছেন।

প্রায় দুই লাখ ৭০ হাজার বর্গফুট আয়তনবিশিষ্ট জাতীয় ঈদগাহ ময়দানটি প্রস্তুত করতে ৪৩ হাজারের বেশি বাঁশ এবং ৪০০টি লোহার পাইপ দিয়ে তৈরি করা হয়েছে প্যান্ডেলের কাঠামো। মুসল্লিদের সুবিধার্থে এবার ময়দানে ৭০০টি সিলিং ও ৬৪টি স্ট্যান্ড ফ্যান থাকছে। পাশাপাশি এনার্জি লাইট  ৪৫০টি, হ্যালোজিন বাতি ৬৫টি লাগানো হবে বলে জানা গেছে।

অজুখানায় একসঙ্গে ১৪০ জন মুসল্লি অজু করতে পারবেন। একই সঙ্গে ভিআইপিদের জন্য একটি টয়লেটের ব্যবস্থাও থাকবে। এরমধ্যে মহিলাদের জন্য ঈদগাহ ময়দানের দক্ষিণ পাশে রয়েছে নামাজের আলাদা ব্যবস্থা। সেখানে একসঙ্গে প্রায় ছয় হাজার নারী নামাজ আদায় করতে পারবেন।

জাতীয় ঈদগাহ ময়দান প্রবেশে সাধারণ মুসল্লিদের জন্য দুটি, মহিলাদের জন্য একটি, এবং ভিআইপিদের জন্য একটি গেটের ব্যবস্থা রাখা হয়েছে। বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিতকরণে ডিপিডিসিসহ জেনারেটর ব্যবস্থা থাকবে বলেও জানিয়েছে ম্যানেজার মোজাম্মেল হক।

ঝড়-বৃষ্টিতেও যাতে নামাজে বিঘ্ন না ঘটে পাশাপাশি মুসল্লিদের সমস্যা না হয়, সেজন্য প্যান্ডেলের ওপরে দেয়া হচ্ছে মোটা ত্রিপলের ছাউনি। এ ছাড়া ঈদগাহ ময়দানজুড়ে সার্বিক নিরাপত্তা বলায় গড়ে তুলবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

নিরাপত্তা ব্যবস্থায় নিয়োজিত শাহাবাগ থানার পরিদর্শক (তদন্ত) জাফর আলী বিশ্বাস জাগো নিউজকে বলেন, ঈদগাহ ময়দান ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় থাকবে। যা দিয়ে সারাক্ষণ পর্যবেক্ষণ করবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এছাড়াও র্যাব ও পুলিশের দুটি কন্ট্রোল রুম স্থাপনের কাজ চলছে বলেও জানান তিনি।

রাজধানীতে ঈদুল আজহার প্রধান জামায়াত শুক্রবার সকাল ৮টায় জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। তবে বৃষ্টি হলে জাতীয় ঈদগাহ ময়দানের পরিবর্তে বাইতুল মোকাররম জাতীয় মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহের সামগ্রিক প্রস্তুতি নিয়ে সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ইসলামিক ফাউন্ডেশন, ধর্ম মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশন মেয়রের সঙ্গে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

আএসএস/এসকেডি/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।