টেস্ট বেশি খেলতে পারবে বাংলাদেশ


প্রকাশিত: ০৩:০০ পিএম, ০৯ জুলাই ২০১৪

২০১৫-২০২৩ সালের প্রস্তাবিত এফটিপি দেখে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন ক্রিকেটকর্তারা। সামনের ৮ বছরে ৬৪টি টেস্ট, ৯০টির বেশি ওয়ানডে এবং ২৭টি টোয়েন্টি২০ ম্যাচ খেলার সুযোগ থাকছে বাংলাদেশের। এর বাইরে আছে নানা ত্রিদেশীয় সিরিজ ও আইসিসি টুর্নামেন্ট। অন্যান্য বোর্ডের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি করে ম্যাচের সংখ্যা আরও বাড়ানোর সুযোগও থাকছে। অক্টোবরে অনুষ্ঠিত আইসিসির সভায় এই বিষয়ে চুক্তি স্বাক্ষর হবে।

প্রস্তাবিত এফটিপির আরেকটি গুরুত্বপূর্ণ দিক হচ্ছে, এ সময়ে নিউজিল্যান্ড-জিম্বাবুয়ের মধ্যে ৮টি ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। অথচ ২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর এখন পর্যন্ত মাত্র দুই ম্যাচের টেস্ট সিরিজের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে দলটি। এই ৮ সিরিজের মধ্যে ৫টি হবে দেশের মাটিতে, দুটি জিম্বাবুয়েতে এবং একটি নিউজিল্যান্ডে। ২০১৬ সালের মাঝামাঝি সময় ভারত বাংলাদেশে সফর করার সম্ভাবনা রয়েছে। তবে ভারতের ২০১৫ ও ২০২০ সালে বাংলাদেশ সফর করার বিষয়টি চূড়ান্তই রয়েছে। শুধু ভারত না অস্ট্রেলিয়াও বাংলাদেশ সফর করবে। ২০১৫ সালের অক্টোবরে বাংলাদেশে টেস্ট খেলতে আসবে অজিরা। এমনকি ২০১৭ সালে অস্ট্রেলিয়ায় ২টি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। প্রস্তাবিত সফরসূচিতে একমাত্র ইংল্যান্ডেই বাংলাদেশে কোনো সফর নেই। যদিও এই ৮ বছরে চার-চারবার তারা আসবে এখানে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।